ইসরাইলি কারাগারে এক ফিলিস্তিনি বন্দির শাহাদাত

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |  ডেস্ক রিপোর্ট


শহীদ হোসেইন হাসানি আতাউল্লাহ

উপযুক্ত চিকিৎসার অভাবে ইহুদিবাদী ইসরাইলের কারাগারে আটক একজন ফিলিস্তিনি বন্দি শাহাদাতবরণ করেছেন। ফিলিস্তিনি তথ্যকেন্দ্র জানিয়েছে, হোসেইন হাসানি আতাউল্লাহ নামের ওই বন্দি ক্যান্সারে আক্রান্ত হওয়া সত্ত্বেও তাকে মুক্তি দেয়নি ইহুদিবাদীরা।

অন্যদিকে ইসরাইলের বন্দি বিষয়ক এক আইনের কারণে তাকে উপযুক্ত চিকিৎসা সেবাও দেয়নি তেল আবিব। এ অবস্থায় শনিবার আতাউল্লাহ ইসরাইলি কারাগারে মৃত্যুবরণ করেন।

ফিলিস্তিনি বন্দিদের অন্যতম আইনজীবী ইউসুফ নাসাসারা কিছুদিন আগে আতাউল্লাহ’র শারিরীক অবস্থা জানিয়ে ইসরাইলি কর্তৃপক্ষকে সতর্ক করে দিয়েছিলেন। কিন্তু ইহুদিবাদীরা তার চিকিৎসা করাতে কিংবা তাকে মুক্তি দিতে রাজি হয়নি।

অধিকৃত জর্দান নদীর পশ্চিম তীরে অবস্থিত নাবলুস শহরের অধিবাসী আতাউল্লাহ ছিলেন ছয় সন্তানের পিতা। ইসরাইলের একটি আদালত তাকে ৩৫ বছরের কারাদণ্ড দিয়েছিল যার মধ্যে ২১ বছর তিনি ইহুদিবাদীদের জেলখানায় অতিবাহিত করেন।

সম্প্রতি ফিলিস্তিনি বন্দিদের তথ্যকেন্দ্র জানিয়েছে, ইসরাইলি কারাগারে আটক ১৮৫ অসুস্থ ফিলিস্তিনি বন্দির অবস্থা অত্যন্ত শোচনীয়। তাদেরকে হয় উপযুক্ত চিকিৎসা করানো উচিত অথবা মুক্তি দেয়া উচিত যাতে তারা নিজেরাই উন্নত চিকিৎসা গ্রহণ করতে পারেন।

বর্তমানে ইসরাইলি কারাগারগুলো প্রায় সাত হাজার ফিলিস্তিনি আটক রয়েছেন।


পার্সটুডে