লেবুর চেয়েও বেশি উপকার লেবুর খোসায়! জানলে অবাক হবেন

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | ডেস্ক রিপোর্ট 


লেবুর গুণাবলী সকলেরই জানা। শীত হোক বা গ্রীষ্ম— লেবু রান্নাঘরে সব সময়েই থাকে। অম্বল হোক বা পেটের গোলমাল লেবু পানি খেয়ে মিনিটের মধ্যে আরাম পাওয়া যায়। কিন্তু জানেন কি লেবুর খোসারও রয়েছে দারুণ গুণ। জানলে ফেলে না দিয়ে লেবুর খোসাও রেখে দেবেন যত্ন করে।

লেবুর খোসার মধ্যে রয়েছে নিউট্রিয়েন্টস, যা স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। এ ছাড়াও লেবুর খোসার মধ্যে এমন কিছু উপাদান রয়েছে, যা শরীরে রোগ প্রতিরোধ করার ক্ষমতা রয়েছে। প্রতিবেদনটির দাবি, লেবুর থেকেও লেবুর খোসায় রয়েছে বেশি উপকারিতা।

কিন্তু কী ভাবে ব্যবহার করবেন লেবুর খোসা? প্রথমে একটি লেবুকে ধুয়ে ফ্রিজে রেখে দিন। পুরো ঠান্ডা হয়ে জমে গেলে এবারে একটি গ্রেটার দিয়ে লেবুর খোসা সমেত গ্রেট করুন। রান্না করা গরম গরম সুপ, মাছের ঝোল বা নুডলসের উপরে ছড়িয়ে দিন লেবুর কুচি। পানির উপরেও এই গোটা লেবুর কুচি ছড়িয়ে খেতে পারেন। যেমন স্বাস্থ্যকর, তেমনই খাবারে স্বাদও বাড়ায় গোটা লেবুর কুচি।

লেবুর খোসায় লেবুর রসের চেয়ে ৫ থেকে ১০ গুণ বেশি ভিটামিন থাকে। নিয়মিত খেলে শরীরে কোনও রকমের সংক্রমণ হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়। লেবুর রসের মধ্যে উপস্থিত অ্যান্টি অক্সিডেন্ট শরীর থেকে অতিরিক্ত টক্সিন দূর করে। ফলে শরীরের রোগ প্রতিরোধ করার ক্ষমতা বাড়ে। এ ছাড়াও নিয়মিত লেবুর খোসা খেলে ক্যানসার হওয়ার সম্ভাবনা কমে।

এবেলা