কুখ্যাত গুয়ান্তানামো বে কারাগার বন্ধ না করার নির্দেশ; কঠোর সমালোচনার মুখে ট্রাম্প

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |  ডেস্ক রিপোর্ট


গুয়ান্তানামো বন্দীশিবির

গুয়ান্তানামো বন্দীশিবির খোলা রাখার সিদ্ধান্তের কঠোর সমালোচনা করেছে দ্য আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন বা এসিএলইউ। সংগঠনটির পরিচালক হিনা শামসি বলেছেন, গুয়ান্তানামোর কোনো গুরুত্ব রয়েছে এমন দৃষ্টিভঙ্গিই হাস্যকর। সেখানে মানুষের ওপর অমানবিক নির্যাতন চালানো হচ্ছে। এর পাশাপাশি গুরুত্বপূর্ণ হলো, সেখানে ৪১ জন ব্যক্তিকে আটক রাখার জন্য বছরে খরচ হচ্ছে ৪৪ কোটি ৫০ লাখ ডলার।

গুয়ান্তানামো বন্দীশিবির

গুয়ান্তানামোতে বেআইনিভাবে মানুষ আটক রেখে তাদের ওপর নির্যাতন চালানোর নির্মম সিদ্ধান্তের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য তিনি মার্কিন কংগ্রেসের প্রতি আহ্বান জানান।

হিনা শামসি আরও বলেছেন, গত এক দশকের বেশি সময় ধরে জর্জ ডাব্লিউ বুশ ও বারাক ওবামা গুয়ান্তানামো বন্দীশিবির থেকে বন্দীদের অন্যত্র পাঠানোর চেষ্টা করেছেন। কিন্তু ট্রাম্প সেই ধারা উল্টে দিয়ে গুয়ান্তানামো বন্দীশিবিরকে নতুন জীবন দেয়ার চেষ্টা করছেন। গুয়ান্তানামো বন্দীশিবিরকে তিনি আমেরিকার ভাবমর্যাদার জন্য অত্যন্ত ক্ষতিকর বলে বর্ণনা করেন।

গুয়ান্তানামো বন্দীশিবির

২০০১ সালের ১১ সেপ্টেম্বরের হামলার পর আমেরিকা গুয়ান্তানামোতে কুখ্যাত ওই বন্দীশিবির প্রতিষ্ঠা করে। সেখানে শত শত মুসলমানকে বেআইনিভাবে আটক রেখে তাদের ওপর অকথ্য নির্যাতন চালানো হয়েছে।


উৎস, পার্সটুডে