আগামীকাল খালেদার জিয়ার রায়: অজানা আতঙ্কে কাঁপছে বাংলাদেশ

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | মারজান হুসাইন চৌধুরী


আগামীকাল (৮ ফেব্রুয়ারি) বৃহস্পতিবার বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণা করবেন আদালত।

রায় ঘোষণাকে সামনে রেখে রাজনীতিতে বিরাজ করছে উত্তেজনা। দেশবাসীর মধ্যে বিরাজ করছে উদ্বেগ-উৎকণ্ঠা। অজানা আতঙ্কে কাঁপছে গোটা বাংলাদেশ।

রাজধানীসহ সারা দেশে চলছে ব্যাপক ধরপাকড়। এখন পর্যন্ত বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শীর্ষস্থানীয় নেতাসহ চার শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

বিএনপি ও ক্ষমতাসীন আওয়ামীলীগ এ দিন মাঠে থাকার ঘোষণা দিয়ে পাল্টাপাল্টি হুমকি দিয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, “৮ ফেব্রুয়ারি দেশে কোনও নৈরাজ্যকর পরিস্থিতি তৈরি হতে দেব না। আইনশৃংখলা রক্ষায় পুলিশের যা যা করার তাই করবে।”

পুলিশের মহাপরিদর্শক মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, “জানমালের নিরাপত্তায় পুলিশ সর্বোচ্চ কঠোর অবস্থানে থাকবে।”

এরইমধ্যে রাজধানীর প্রবেশমুখে ব্যপক তল্লাশি ও কড়াকড়ি আরোপ করা হয়েছে। সড়কপথের পাশাপাশি রেলপথ ও নৌপথেও চলছে তল্লাশি।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার ৮ ফেব্রুয়ারি থেকে রাজধানীতে মিছিল-সমাবেশ অনির্দিষ্ট কালের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছেন।

সরকারপন্থি পরিবহন মালিক ও শ্রমিকরাও হুমস্কি দিয়ে রেখেছেন। তাঁরা বলেছেন, “খালেদা জিয়ার মামলার রায় উপলক্ষে নাশকতা ঠেকাতে গজারি লাঠি হাতে রাস্তায় থাকবে শ্রমিকরা।”

রায়কে কেন্দ্র করে যে কোনো ধরনের বিশৃংখল পরিস্থিতি মোকাবেলায় আওয়ামী লীগ নেতাকর্মীরা সতর্ক পাহারায় থাকবে বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এদিকে, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সরকারের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, “জিয়া অরফাজের ট্রাস্ট মামলার রায়ে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে সাজা দেয়া হলে সরকারের যেকোনো হুমকির মুখে বিএনপি নেতাকর্মীরা মাঠে থাকবে।”

রায়কে কেন্দ্র করে এরই মধ্যে দলটি ব্যাপক প্রস্তুতি নিয়েছে বলে জানাগেছে।

রায় ঘোষণার আগের দিন আজ (৭ ফেব্রুয়ারি) বুধবার ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপি পৃথক সংবাদ সম্মেলন ডেকেছে।

বিকাল ৫টায় গুলশানে নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলন করবেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া।

অন্যদিকে, সন্ধ্যা ৬টায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলন করবেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।


Notice: Undefined index: email in /home/insaf24cp/public_html/wp-content/plugins/simple-social-share/simple-social-share.php on line 74