কক্সবাজারে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী : শুনলেন রোহিঙ্গাদের করুণ কাহিনি

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |  ডেস্ক রিপোর্ট 


মিয়ানমারে নির্যাতন-নিপীড়নের মুখে পালিয়ে আসা রোহিঙ্গাদের কথা শুনতে এবং তাদের পরিস্থিতি স্বচক্ষে দেখতে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন।

আজ (শনিবার) দুপুর পৌনে ২টায় উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পৌঁছান তিনি। এরপর বরিস জনসন কুতুপালং ক্যাম্পসংলগ্ন ঘুমধুমের ট্রানজিট ক্যাম্প পরিদর্শন করেন।

এ সময় ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী সাম্প্রতিক সময়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। রোহিঙ্গারা তার কাছে মিয়ানমারে সংঘটিত নির্যাতন-নিপীড়নের করুণ কাহিনি বর্ণনা করেন।

পরে ব্রিটিশ মন্ত্রী উখিয়ার বালুখালী-১ রোহিঙ্গা শিবির, ইউএনএইচসিআর ও আইওএমসহ বিভিন্ন সংস্থার কার্যক্রম পরিদর্শন করেন এবং সেখানকার সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন। সেখানে বরিস জনসন বলেন, রোহিঙ্গাদের বিষয় নিয়ে মিয়ানমার সরকারের সঙ্গে কথা বলবেন তিনি। রোহিঙ্গাদের এমন সংকটজনক অবস্থায় তাঁদের পাশে দাঁড়িয়ে বাংলাদেশ মানবতার পরিচয় দিয়েছে।

এর আগে তিনি বেলা সোয়া ১২টায় ঢাকা থেকে বিমানযোগে কক্সবাজার পৌঁছেন। এ সময় তার সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম চৌধুরী ও ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্ল্যাক ছিলেন।

এর আগে (শুক্রবার) বিকেলে ঢাকায় পৌঁছান ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। ওইদিন তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ও পররাষ্ট্রমন্ত্রী এইচএম মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করেন। ১০ বছরের মধ্যে এই প্রথম কোনো ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ঢাকা সফরে এলেন।

 

সূত্র : পার্সটুডে