২০৫০ সাল নাগাদ সূর্যের উত্তাপ ৭ শতাংশ কমবে : গবেষণা

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নজরুল ইসলাম 


জলবায়ু পরিবর্তনের সবচেয়ে বড় কারণ বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি। সাধারণভাবে গ্রিন হাউস গ্যাসের প্রভাবে বায়ুমন্ডলে সে ক্রমশ উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে। এছাড়া সূর্য থেকে আগত তাপশক্তি পৃথিবীপৃষ্ঠকে উত্তপ্ত করে এবং এ বিকিরিত তাপশক্তির অধিকাংশই পুনরায় বায়ুমন্ডলে ফিরে যায়। তবে ২০৫০ সাল নাগাদ সূর্যের উত্তাপ কমে যেতে পারে। নতুন একটি গবেষণায় এ দাবি করা হয়েছে।

সম্প্রতি সোলার সাইকেলের শীতল হতে থাকা অংশের ওপর ভিত্তি করে সানডিয়াগোর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা ধারণা করছেন, কয়েক দশক পর সূর্য ৭ শতাংশ শীতল হবে। কারণ তারা মনে করছেন, ‘গ্রান্ড মিনিমাম’ পরিস্থিতি আসতে আর মাত্র কয়েক দশক সময় লাগবে।

শিকাগো ভিত্তিক জার্নাল এস্ট্রোফিজিক্যাল জার্নাল লেটার্সে প্রকাশিত এই গবেষণায় আরো বলা হয়েছে, গ্রান্ড মিনিমাম হচ্ছে অত্যন্ত নিম্নমাত্রার সৌর গতিবিধি যা পৃথিবীর তাপমাত্রা হ্রাস করে।

উল্লেখ্য, ১৭ শতকের মাঝামাঝিতে ‘মুন্দার মিনিমাম’ নামে গ্রান্ড মিনিমামের কারণে পৃথিবীর তাপমাত্রা অনেক কমে এসেছিল যা টেমস নদীর পানিকে বরফে পরিণত করার জন্য ছিল যথেষ্ট।


Notice: Undefined index: email in /home/insaf24cp/public_html/wp-content/plugins/simple-social-share/simple-social-share.php on line 74