রাজনগরে নিজস্ব অর্থায়নে রাস্তা সংস্কার করছে এলাকাবাসী

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আব্দুল ওয়াহিদ


মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলায় ১নং ফতেপুর ইউনিয়নের ৯নং ওয়ার্ড যেন প্রায় সবকিছুতে এগিয়ে, এলাকায় সরকারি প্রাথমিক বিদ্যালয় ৩টি, একটা ক্বওমী মাদ্রাসা, পাঞ্জেগানা এবং জামে মসজিদসহ প্রায় ১০টি মসজিদ আছে। এলাকায় আছেন অনেক শিক্ষানুরাগী, বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্ব এবং ধর্মভীরু লোক।

এলাকায় প্রায় ৫০০ টি পরিবারে ২৫০০ লোকের বসবাস। প্রায় সবকিছুতে এলাকার যথেষ্ট সুনাম গুনিজনের কাছে প্রশংসিত হলেও যাতায়তের বেলায় খুবই অবহেলিত। এলাকার লোক প্রয়োজনে হাটে বাজারে প্রতিনিয়ত যাতায়ত, ছাত্র-ছাত্রীরা স্কুল কলেজে যাতায়ত করতে ভোগান্তির শেষ নেই। বর্ষার পুরো মৌসুমে প্রায় ৪কি:মি: রাস্তার পুরো রাস্তাই পানিতে তলিয়ে থাকে। বর্ষার পানি কমে গেলেও রাস্তা শুকাতে ২/৩ মাস সময় লেগে যায়। বৎসরের মধ্যে ৭ মাসই চরম দুর্ভোগ পোহাতে হয় এলাকাবাসীর। রাস্তার দুর্ভোগের কারণে ডাক্তারের স্মরণাপন্ন না হয়ে একজন রোগীর মৃত্যুসহ চাকুরীজীবিদের চাকুরী হারোনোর অহরহ নজির আছে।

এমতাবস্তায় এলাকার কয়েজন মহৎপ্রাণ ব্যক্তি, জনাব আমির আলি সাবেক মেম্বার, জয়নাল আবেদীন আব্দুস সামাদ চৌ:, আব্দুর রকিব সুমন, সাংবাদিক আব্দুল হাকিম রাজ, খালেদ আহমদ ও আব্দুল ওয়াহিদ রাস্তা সংস্কারের উদ্যোগ গ্রহণ করে, ৯নং ওয়ার্ডবাসীকে সভার দাওয়াত করেন। যাতায়তে সীমাহীন ভুক্তভোগী এলাকাবাসী স্বতঃস্ফূর্তভাবে সাড়া দেন এবং সবাই রাস্তা সংস্কারের লক্ষে ৮ লক্ষ টাকার বাজেট ঘোষণা পূর্বক, প্রতিটি পরিবারে নিম্নবিত্ত ৩০০ টাকা, মধ্যবিত্ত ১২০০ টাকা, উচ্চবিত্ত ৫০০০ টাকা পর্যন্ত চাঁদার হার নির্ধারণ করেন।
এলাকার দেশি-প্রবাসীগণ নিয়ে একটা ওয়াটসাপ গ্রুপও খুলা হয়। এলাকার প্রবাসীগণ জনাব আব্দুর রশিদ চৌ: (লন্ডন), আব্দুর রকিব (কাতার), আব্দুল হান্নান (কুয়েত), রেজাউল করিম রেজান (সৌদি), আহমদ আলী (লন্ডন), নুরুল ইসলাম নওসাদ চৌ: (লন্ডন), বাজিদ আহমদ (সৌদি), সৈয়দ মুক্তার আলী (ব্রাজিল), মিছবাহ উদ্দিন (ডুবাই), আব্দুল মজিদ (ওমান), আরজান মিয়া (সৌদি), আব্দুল করিম সুজাই (ওমান), নুরুল ইসলাম কনা (লন্ডন) সহ আরো অনেক প্রবাসীগণ ওয়াটসাপ গ্রুপে টেক্সট ভয়েসের মাধ্যেম যথেষ্ট অনুপ্রেরণা যোগান এবং সবাই ৫ হাজার থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত অনুদানের ঘোষণা দেন। এলাকার বাসিন্দা ছাড়াও বাইরের এলাকার মধ্যে জুনেদ আহমদ শিপু (লন্ডন), মিজানুর রহমান (লন্ডন), মোহাম্মদ সাইদুর রহমান শিক্ষক, মিছির আলী সহ আরো কয়েকজন সমাজসেবী রাস্তা সংস্কারের লক্ষে অনুদান প্রদান করেন। জানা যায় এ যাবত দেশি প্রবাসী মিলিয়ে প্রায় ৫ লক্ষ টাকা চাঁদা সংগ্রহ করা হয়েছে। এই টাকা দিয়ে আপাতত রাস্তায় মাটি ভরাট কাজ চলছে। মাটি ভরাট কাজ সুষ্ঠ ভাবে পরিচালনা এবং সম্পন্ন করার জন্য,১৭ নভেম্বর ২০১৮ ইং এলাকাবাসীর উপস্থিতিতে ফতেপুর ইউ,পি অফিসে এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গ নিয়ে ৭ জন বিশিষ্ট প্রধান উপদেষ্টা কমিটি, ১৭ সদস্য বিশিষ্ট রাস্তা সংস্কার বাস্তবায়ন কমিটি এবং ৩ জন কে কোষাধ্যক্ষ নির্ধারণ করা হয়। কোষাধ্যক্ষগণ নিজ দায়িত্বে এলাকাবাসীর কাছ থেকে টাকা আদায় করে ব্যাংক একাউন্টে জমা রাখছেন এবং কমিটির পরামর্শক্রমে রাস্তা সংস্কারে ব্যয় করে সুষ্ঠভাবে হিসাব সংরক্ষণ করছেন।

জানা যায় এপর্যন্ত রাস্তার এক পঞ্চমাংশ কাজ শেষ হয়েছে, বাকী কাজও এমাসের মধ্যে শেষ হবে আশা করা যাচ্ছে। ৯নং ওয়ার্ডের তিনটি গ্রাম ফতেপুর, মুনিয়ারপার ও শাহবাজপুর গ্রামের প্রতিটি রাস্তায় মাটি ভরাট কাজ করতে যত টাকা লাগবে এলাকাবাসী চাঁদা তুলে সম্পন্ন করতে প্রতিশ্রুতিবদ্ধ।


Notice: Undefined index: email in /home/insaf24cp/public_html/wp-content/plugins/simple-social-share/simple-social-share.php on line 74