দক্ষিণ আফ্রিকার নয়া প্রেসিডেন্ট হলেন ‘রামাফোসা’

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |  ডেস্ক রিপোর্ট 


দক্ষিণ আফ্রিকার ক্ষমতাসীন দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি)’র সভাপতি সিরিল রামাফোসা প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন। দেশটির সংসদ সদস্যরা আজ তাকে এই পদে নির্বাচিত করেন। এতদিন তিনি দেশটির ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছিলেন। খুব শিগগিরই তিনি প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করবেন।

এর আগে নিজের দলের চাপের মুখে জ্যাকব জুমা প্রেসিডেন্টের পদ থেকে সরে দাঁড়ান। দক্ষিণ আফ্রিকার ক্ষমতাসীন দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) পদত্যাগের জন্য তাকে ৪৮ ঘন্টা সময় বেধে দেয়ার পর তিনি পদত্যাগের ঘোষণা দেন। পদত্যাগ না করলে তাকে আজ পার্লামেন্টে অনাস্থা ভোটের মুখে পড়তে হতো।

২০০৯ সাল থেকে ক্ষমতায় থাকা জুমার বিরুদ্ধে দুর্নীতির অনেক অভিযোগ ওঠার পর তার ওপর পদত্যাগের চাপ বাড়ছিল। নিজ দল এএনসির ভেতরেই প্রচণ্ড চাপে পড়েন তিনি। এরই মধ্যে গত ডিসেম্বরে তার স্থলে দলীয় প্রধানের দায়িত্ব পান ভাইস প্রেসিডেন্ট সিরিল রামাফোসা।

জুমার বিরুদ্ধে প্রধান অভিযোগ, তিনি রাষ্ট্রীয় অর্থ লোপাট করেছেন। ব্যবসায়ীদের রাজনীতিতে নাক গলানোর সুযোগ করে দিয়েছেন। তার সহযোগিতায় ভারতীয় বংশোদ্ভূত ‘গুপ্ত পরিবার’ নামে একটি সুপরিচিত ব্যবসায়ী পরিবার রাজনীতিতে বেপরোয়া হস্তক্ষেপ করছে বলে অভিযোগ রয়েছে। ১৯৯৩ সালে ভারতের উত্তর প্রদেশের সাহারানপুরের তিন ভাই অজয় গুপ্ত, অতুল গুপ্ত ও টনি গুপ্ত দক্ষিণ আফ্রিকায় ব্যবসা শুরু করেন। দেশটির ক্ষমতাসীন রাজনীতিকদের সঙ্গে পরিবারটির ঘনিষ্ঠতা সবার সামনে আসে ২০১৩ সালে।

জুমার পদত্যাগের ঘোষণার পরই এএনসি এক বিবৃতিতে জানায়, এই পদক্ষেপের মধ্য দিয়ে দক্ষিণ আফ্রিকার মানুষের জীবন সংশয়মুক্ত হলো।

 

সূত্র : পার্সটুডে