স্বয়ংক্রিয় অস্ত্র নিয়ন্ত্রণের আদেশে স্বাক্ষর করলেন মার্কিন প্রেসিডেন্ট

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | ডেস্ক রিপোর্ট


যে ডিভাইস ব্যবহার করে রাইফেল দিয়ে প্রতিমিনিটে শতাধিক রাউন্ড গুলি ছুড়তে সক্ষম করে তোলা হয় সেই বাম্প-স্টক ডিভাইসকে নিষিদ্ধ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বুধবার এ সংক্রান্ত আদেশে স্বাক্ষর করে ট্রাম্প বলেছেন, এই ডিভাইসকে অবৈধ ঘোষণার আইন প্রস্তাব করতে বিচার বিভাগকে নির্দেশনা দিয়েছেন তিনি। একই দিন হোয়াইট হাউসের তরফে ইঙ্গিত দেওয়া হয়েছে, অস্ত্র কেনার ক্ষেত্রে বয়স সীমা বাড়ানোর কথা ভাবছেন তারা।

১৪ ফেব্রুয়ারি ফ্লোরিডা অঙ্গরাজ্যের এক স্কুলে বন্দুকধারীর গুলিতে ১৭ জন নিহত হওয়ার পর যুক্তরাষ্ট্রে আবারও জোরালো হয়েছে অস্ত্র নিষেধাজ্ঞার দাবি। বুধবার এই দাবিতে রাজ্যের রাজধানী অভিমুখে র্যা লির পরিকল্পনা করছে বিক্ষুব্ধ শিক্ষার্থী ও স্বজনেরা।

২০১৭ সালের ১ অক্টোবরে লাস ভেগাসের কনসার্টে নির্বিচার গুলির ঘটনায় আলোচনায় আসে বাম-স্টক ডিভাইস। এই ডিভাইস ব্যবহার করে সেমিঅটোমেটিক রাইফেলকে অটোমেটিক রাইফেলে পরিণত করা যায়। মঙ্গলবার হোয়াইট হাউসে ট্রাম্প বলেন, খুব তাড়াতাড়ি বাম্প স্টক ডিভাইসকে নিষিদ্ধ করার নির্দেশনা চূড়ান্ত করতে এটর্নি জেনারেল জেফ বেফোসকে নির্দেশনা দিয়েছেন তিনি।

ট্রাম্প বলেন, বিরক্তিকর বিতর্কগুলো পেছনে ফেলে আমাদের সত্যিকার অর্থেই কাজে আসে এমন প্রমাণভিত্তিক সমাধান ও নিরাপত্তা পদক্ষেপের দিকেই মনোযোগ দিতে হবে। আর এই কাজই আমাদের আইন প্রয়োগকারী বাহিনীগুলোকে আমাদের শিশুদের নিরাপত্তা দেও য়াকে সহজ করবে।
নিষিদ্ধ হওয়া বাম্প স্টক ডিভাইস ব্যবহার করে রাইফেলকে মেশিনগানের মতো শক্তিশালী করে তোলা যায়। কোন ধরনের অপরাধের তথ্য পর্যালোচনা ছাড়াই একজন একশো ডলারের মতো খরচ করে এই ডিভাইস কিনতে পারতেন। ওই ডিভাইস ব্যবহার করেই স্টিফেন প্যাড়ক লাস ভেগাসে ৫৮ জনকে হত্যা করেন।

ফ্লোরিডার পার্ক ল্যান্ড স্কুলে নির্বিচার গুলিতে ৫৮ জনকে হত্যার ঘটনা পর মঙ্গলবার হোয়াইট হাউসের তরফে এআর-১৫ টাইপ এসল্ট রাইফেল কেনার ক্ষেত্রে নাগরিকদের বয়স সীমা বাড়ানোর কথা ভাবা হচ্ছে। মার্কিন প্রেসিডেন্টের দফতরের মুখপাত্র সারাহ স্যান্ডার্স বলেছেন, বিষয়টি এখনও আলোচনার টেবিলে আছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে বলে ধারনা করা হচ্ছে।

বেশিরভাগ মার্কিন অঙ্গরাজ্যে ওই অস্ত্র কেনার ক্ষেত্রে বর্তমান বয়স সীমা রয়েছে ১৮ বছর।