তথ্য প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠান ‘শাবাকা আইটি’ উদ্বোধন করলেন মাওলানা মামুনুল হক

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | ডেস্ক রিপোর্ট


তরুণ আলেমদের উদ্যোগে রাজধানী মুহাম্মদপুরে শুরু হয়েছে তথ্য প্রযুক্তি ও প্রশিক্ষণ বিষয়ক প্রতিষ্ঠান ‘শাবাকা আইটি’র কার্যক্রম।

বুধবার প্রতিষ্ঠানটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন জামিয়া রাহমানিয়া আরাবিয়ার মুহাদ্দিস ও মাসিক রাহমানী পয়গামের সম্পাদক মাওলানা মামুনুল হক।

উদ্বোধনী অনুষ্ঠানে মাওলানা মাওলানা মামুনুল হক বলেন, বর্তমান সময়টা বিশ্বায়ন ও তথ্য প্রযুক্তির যুগ। পৃথিবীকে নিয়ন্ত্রণ করছে এ তথ্য প্রযুক্তি। তথ্য প্রযুক্তিকে কল্যাণের বাহক হিসেবে ব্যবহার করা আলেম উলামাদের দায়িত্ব। শাবাকা আইটির মাধ্যমে আলেমদের মাঝে এ চাহিদা পূরণ হবে আশা করছি।

এসময় তিনি আরও বলেন, ইসলাম সময়ের বিজয়ী আদর্শের নাম। সময়ের কাছে বিজয়ী হয়ে থাকার জন্যই ইসলাম এসেছে। সময়ের ভাষা বুঝতে হবে। যারা সময়ের ভাষা বুঝে না তারাই প্রকৃত জাহেল। তথ্য প্রযুক্তির জ্ঞান আলেমদের আরও সমৃদ্ধ করবে বলেও আমার বিশ্বাস।

কওমী শিক্ষার্থীদের তথ্য প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ ও কর্মমুখী করে গড়ে তোলার লক্ষ্যে প্রতিষ্ঠানটির যাত্রা শুরু হয়েছে বলে জানিয়েছেন ‘শাবাকা আইটি’র পরিচালক মাওলানা জাহিদুজ্জামান। তিনি বলেন, কওমী শিক্ষার্থীদের তথ্য প্রযুক্তির জ্ঞান ছড়িয়ে দেওয়াই এ প্রতিষ্ঠানের লক্ষ্য। ওয়েব ডিজাইন, ওয়েব ডেভলাপিং, ওয়েব ডেভলপমেন্ট, গ্রাফিক্স ও অফিস প্রোগ্রাম প্রশিক্ষণের মাধ্যমে কওমী শিক্ষার্থীদের কর্মমুখী করে গড়ে তোলা হবে।

এ ছাড়াও শাবাকা আইটি দিচ্ছে ডোমেইন রেজিস্ট্রেশন করার সুবিধা। পাশাপাশি ওয়েবসাইট হোস্ট করার জন্য রয়েছে বিভিন্ন হোস্টিং প্যাকেজ। কওমী প্রতিষ্ঠানগুলো সূলভ মূল্যে এ সুবিধা নিতে পারবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিবৃন্দসহ আরও উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির চার তরুণ আলেম ও উদ্যোক্তা মাওলানা আব্দুল্লাহ আশরাফ, মাওলানা জাহিদুজ্জামান, মাওলানা আল আবিদ শাকির ও প্রতিষ্ঠানটির বিশেষ তত্ত্বাবধায়ক ও ওয়েব ডেভলপার আরিফুর রাহমান।