তিন মাসে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৪৬, ধর্ষিত ১৮৭

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত এই তিন মাসে সারা দেশে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে ও ‘বন্দুকযুদ্ধে’ ৪৬ জন ব্যক্তি নিহত হয়েছেন। একই সময়ে দেশে ১৮৭ জন নারী ধর্ষণের শিকার হয়েছেন। এসব তথ্য দিয়েছে মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের (আসক)।

শনিবার তাদের ত্রৈমাসিক পরিসংখ্যানে এসব তথ্য তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে ও ক্রসফায়ারে ৪৬ জন ব্যক্তি নিহত হয়েছেন। এদের মধ্যে র‍্যাবের ক্রসফায়ারে ১৬ জন, পুলিশের ক্রসফায়ারে ১৯জন, ডিবি পুলিশের ক্রসফায়ারে ৫জন নৌ-পুলিশের ক্রসফায়ারে ১জন, বিজিবির ক্রসফায়ারে ১জন, ডিবি পুলিশের নির্যাতনে ১জন ও পুলিশের গুলিতে ২জন মারা গেছেন। পাশাপাশি কারা হেফাজতে তিন মাসে মারা গেছেন ২৫ জন। এদের মধ্যে ১১জন কয়েদি ও ১৪জন হাজতি। ১২ মার্চ কারা হেফাজতে মারা যান ছাত্রদল নেতা জাকির হোসেন। পুলিশের নির্যাতনে মৃত্যু হয়েছে বলে তার পরিবার অভিযোগ করেছেন।

এদিকে, একই সময়ে ধর্ষিতা নারীদের মধ্যে ধর্ষণের পর ১৯ জনকে হত্যা করা হয়েছে। ২ জন নারী ধর্ষণের পর আত্মহত্যা করেছেন। এছাড়া ধর্ষণের চেষ্টা চালানো হয়েছে আরো ২১ নারীর উপর। এর বাইরে যৌন হয়রানি ও সহিংসতার শিকার হয়েছেন ২৭ জন নারী।