রোহিঙ্গা ইস্যু: এ মাসেই বাংলাদেশে আসছেন মায়ানমারের মন্ত্রী

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


নিজ ভূমি থেকে বিতাড়িত রোহিঙ্গারা পালিয়ে যাচ্ছে বাংলাদেশে

‘রোহিঙ্গাদের দেখতে এ মাসেই আসছেন মায়ানমারের একজন মন্ত্রী’, একথা জনিয়েছেন পররাষ্ট্র সচিব এম শহীদুল হক। তবে দেশটির কোনো দপ্তরের মন্ত্রী ঢাকা সফরে আসছেন সে বিষয়ে কিছু স্পষ্ট করেননি তিনি।

রোহিঙ্গাদের দেখতে এবারই প্রথম মায়ানমারের কোনো মন্ত্রী বাংলাদেশে আসছেন।

শহীদুল হক বলেছেন, “আমরা পরিকল্পনা করছি তাকে নাইক্ষ্যংছড়ি নিয়ে যাওয়ার। এ সফরে তিনি কক্সবাজার রোহিঙ্গা শিবির পরিদর্শনে সম্মত হয়েছেন।”

সোমবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে রোহিঙ্গা বিষয়ক এক আন্তর্জাতিক সম্মেলনে এমনটাই জানান পররাষ্ট্র সচিব।

শহীদুল হক বলেন, “উভয় দেশের সীমান্তে অবস্থানরত পাঁচ হাজার রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে সম্মত হয়েছে মায়ানমার। এ নিয়ে তাদের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। রোহিঙ্গা সমস্যা শুধু বাংলাদেশ ও মিয়ানমারের ইস্যু নয়।এটির সঙ্গে বিশ্ব সম্প্রদায় সম্পৃক্ত। এটির টেকসই সমাধান না হলে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হবে। এজন্য নির্দিষ্ট সময় নির্ধারণ করে এর সমাধান করতে হবে। রোহিঙ্গাদের জন্য মিয়ানমারের নিরাপত্তা জোন করে তাদের ফিরিয়ে নেওয়ার ব্যবস্থা করতে হবে।”

তিনি আরও বলেন, “রোহিঙ্গা প্রত্যাবাসনে আমরা চেষ্টা করছি একটি মেকানিজম তৈরি করার। যাতে করে তারা রাখাইনে ফিরতে পারে। আসন্ন বর্ষা মৌসুম নিয়ে রোহিঙ্গাদের নিরাপত্তায় সরিয়ে নেওয়া নিয়ে আন্তর্জাতিক সমপ্রদায় একেক সময় একেক ধরণের কথা বলছে।”