দেশে শান্তি ফেরাতে নবীজির আদর্শ বাস্তবায়নের বিকল্প নেই : আল্লামা শাহ আহমদ শফী

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | ডেস্ক রিপোর্ট


শাইখুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী- ফাইল ছবি

এশিয়ার অন্যতম বিখ্যাত ইসলামি শিক্ষাকেন্দ্র জামিয়া দারুল উলূম হাটহাজারী মাদ্রাসার দাওরায়ে হাদীসের খতমে বুখারী ও দোয়া মাহফিলে হেফাজত আমীর আল্লামা শাহ আহমদ শফী বলেছেন, দেশে শান্তি ফেরাতে নবীজির আদর্শ বাস্তবায়নের বিকল্প নেই। পৃথিবীতে যুগে যুগে অজস্র মতবাদ প্রতিষ্ঠিত হয়েছিলো। কিন্তু একমাত্র নবীজির আনীত বিধান ইসলামই পৃথিবীতে অশান্তি নৈরাজ্য দূর করে শান্তি প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছে। কিয়ামত পর্যন্ত এপথেই শান্তি নিহিত রয়েছে। পৃথিবীর যে কোন স্থানে শান্তি প্রতিষ্ঠা করতে হলে মহানবীর আদর্শই একমাত্র পুজি।

তিনি বলেন, কুরআনুল কারীম আল্লাহ তা’আলা কতৃর্ক অবতীর্ণ মহাগ্রন্থ। কিয়ামত অবধি এই গ্রন্থ বিদ্যমান থাকবে। মাদরাসাতে কুরআন ও হাদীছ নিয়ে পড়াশুনা হয়। দাওরায়ে হাদীছ সমাপ্ত করে হাজার হাজার উলামায়ে কেরাম দ্বীনি খেদমতে নিয়োজিত হয়ে মানুষকে আল্লাহর পথে আহ্বান জানায়।

আজ (৬ এপ্রিল) শুক্রবার দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহৎ ক্বওমী শিক্ষাকেন্দ্র দারুল উলূম হাটহাজারী মাদ্রাসার দাওরায়ে হাদীস (স্নাতকোত্তর) সমাপনী বর্ষের হাদীস শাস্ত্রের সর্বনির্ভরযোগ্য গ্রন্থ বুখারী শরীফ এর শেষ ক্লাসের দরসদানের পর আখেরী মুনাজাত ও বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সমাপনী ক্লাস ও দোয়া মাহফিল পরিচালনা করেন দেশের প্রবীণ ও শীর্ষ আলেম হেফাজতে ইসলামের আমীর, দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক ও শায়খুল হাদীস পীরে কামেল আল্লামা শাহ আহমদ শফী।

সকাল ১০টা থেকে শুরু হয়ে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত এই দ্বীনি সমাবেশে আগত অতিথি ছাড়াও দাওরায়ে হাদীস (টাইটেল) সমাপনী ক্লাসের প্রায় আড়াই হাজার তরুণ আলেম শরীক ছিলেন।

বিকাল ৩টায় হাদীস শাস্ত্রের সবচেয়ে নির্ভরযোগ্য ও বিখ্যাত গ্রন্থ সহীহ বুখারী শরীফের আখেরী দরস আরম্ভ হয়। দরসের শুরুতে আখেরী হাদীসের পুরো সনদসহ মতন পাঠের পর হযরত আল্লামা শাহ্ আহমদ শফী ছাত্রদের উদ্দেশ্যে হাদীসের উপর বিশদ আলোচনা করেন।

খতমে বুখারীর দরস শুরু হওয়ার আগে প্রখ্যাত মুহাদ্দিস আল্লামা হাফেজ মুহাম্মদ জুনায়েদ বাবুনগরী হাদীস শাস্ত্রের উপর সবিস্তার বক্তব্য রাখেন।


দেখুন ইনসাফ সংবাদ…