ফিলিস্তিনিদের সমর্থনে লন্ডনে বিক্ষোভ মিছিল

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | মুহাম্মাদ ইয়ামিন


ফিলিস্তিনে ইসরায়েলি সেনাবাহিনীর বর্বরোচিত আগ্রাসন বন্ধের দাবিতে লন্ডনে বিক্ষোভ করেছে ধর্ম বর্ণ নির্বিশেষ সকল স্তরের জনগন।

গত শনিবার ৭ এপ্রিল প্রায় দুই হাজারেরও অধিক বিক্ষোভকারী প্রধানমন্ত্রী থেরেসা মের বাসভবনের কাছে অবস্থান করেন। এসময় সময় তারা স্লোগান দিচ্ছিলেন ‘ফিলিস্তিন আজাদ করো,’ ও তাদের প্ল্যাকার্ডে লেখা ছিল- ‘গাজায় লাগামহীন ইসরায়েলি যুদ্ধাপরাধ বন্ধ কর’, করতে হবে। নির্বিচারে গাজা হত্যা ঠেকাও।

গত শুক্রবার ৬ এপ্রিল ফিলিস্তিনিরা গাজা সীমান্তে ইহুদীবাদী ইসরাইল সন্ত্রাসীদের আগ্রাসন বন্ধের দাবীতে বিক্ষোভ করলে ইসরায়েলি সন্ত্রাসীদের গুলিতে সাংবাদিক ইয়াসির মুর্তজাসহ ১০ ফিলিস্তিনি মুসলিম নিহত হয়। এর একদিন পরই লন্ডনে এ বিক্ষোভ অনুষ্ঠিত হলো।

এদিকে, গত ৩০ মার্চ ফিলিস্তিনিদের শান্তিপূর্ণ বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ৩১ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। যার মধ্যে ১৮ জনের মৃত্যু হয় সপ্তাহের প্রথম শুক্রবার ও সেসময় আহত হয় প্রায় ২০০০ এর অধিক।

উল্লেখ, ফিলিস্তিনের পক্ষে ‘ফ্রেন্ডস অব আল-আকসা’, ‘প্যালেস্টাইন সলিডারিটি ক্যাম্পেইন’, ‘প্যালেস্টাইন ফোরাম ইন ব্রিটেন’ এবং ‘স্টপ দ্য ওয়ার’ সংস্থা গুলো ওই বিক্ষোভের আয়োজন করে লন্ডনে একটি ইতিহাস সৃষ্টি করেন।

এছাড়াও, যুক্তরাজ্যের ম্যানচেস্টার, ব্রিস্টল এবং শেফিল্ড শহরেও সর্ব সাধারন জনগন ফিলিস্তিনের পক্ষাবলম্বন করে বিক্ষোভ করেন। যা পুরো ইউরোপে একটি ইতিহাস হয়ে থাকলো।


সূত্র: আল জাজিরা