মক্কা মসজিদ বিস্ফোরণ মামলায় ৫ উগ্র হিন্দুকে খালাস দিল আদালত

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


হায়দরাবাদের মক্কা মসজিদ

ভারতের হায়দরাবাদ শহরের ঐতিহাসিক মক্কা মসজিদে ২০০৭ সালের বিস্ফোরণে ৯ জন নিহত এবং ৫৮ জন আহত হওয়ার মামলায় অভিযুক্ত ৫ উগ্র হিন্দুকে খালাস দিয়েছে দেশটির আদালত। খবর বিবিসির।

আসামিদের সবাই ছিল ‘অভিনব ভারত’ নামে একটি উগ্র হিন্দু সংগঠনের সদস্য, আর তাদের মধ্যে নেতৃস্থানীয় স্বামী অসীমানন্দ – আজমির শরিফ দরগা ও সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণের ঘটনাতেও অভিযুক্ত।

সোমবারের রায়ের পর ভারতের শাসক দল বিজেপি দাবি করেছে, ‘হিন্দু সন্ত্রাসবাদে’র যে তত্ত্ব কংগ্রেস আমলে অবতারণা করা হয়েছিল তা এখন মুখ থুবড়ে পড়ল – যদিও বিরোধীদের অভিযোগ মোদি সরকারের আমলে এই মামলায় নিরপেক্ষ তদন্ত হয়নি এবং বিস্ফোরণে হতাহতরা বিচারও পাননি।

ভারতে হিন্দু সন্ত্রাসবাদের মুখ হিসেবে যাকে ধরা হয়, সেই স্বামী অসীমানন্দর আসল নাম নবকুমার সরকার, তিনি পশ্চিমবঙ্গের হুগলী জেলার লোক।

অসীমানন্দ বহুদিন পশ্চিম ও মধ্য ভারতে আদিবাসীদের মধ্যে কাজ করেছেন, এবং মক্কা মসজিদ, আজমির শরিফ ও সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণের তিনটি ঘটনাতেই তিনি ছিলেন মূল অভিযুক্ত।

এর মধ্যে সমঝোতা এক্সপ্রেস মামলায় তিনি জামিনে আছেন – আর আজমির মামলায় খালাস পাওয়ার পর এদিন মক্কা মসজিদ কেসেও তাকে আদালত নির্দোষ ঘোষণা করল।

কংগ্রেস নেতা গুলাম নবী আজাদ এ রায়ের পর মন্তব্য করেছেন – সরকার যে নিজের ইচ্ছেমতো এই সব সংস্থাকে ব্যবহার করছে আজকের রায় তার আরও একটি প্রমাণ।

তিনি বলেন, “আমরা একের পর এক ঘটনায় দেখছি বিরোধী নেতাদের ভয় দেখাতে বা হেনস্থা করতে, সত্যিকে মিথ্যে বা মিথ্যেকে সত্যি বানাতে এই সব সংস্থাকে সরকার কাজে লাগাচ্ছে। আর এটা চলছে এই সরকার ক্ষমতায় আসা ইস্তক – গত চার বছর ধরেই।”

“এতদিন অন্তত বিচারবিভাগের ওপর মানুষের ভরসাটুকু ছিল – জানি না সেটাও এবার কোথায় যাবে!” যোগ করেন তিনি।

হায়দ্রাবাদের এমপি আসাদুদ্দিন ওয়াইসিও টুইট করে বলেছেন মোদি সরকারের আমলে মক্কা মসজিদ মামলায় একের পর এক সাক্ষী বিগড়ে গেছেন, এমন কী রাষ্ট্রপক্ষ অভিযুক্তদের জামিনের বিরোধিতা পর্যন্ত করেনি।

২০১০ সালে মক্কা মসজিদ মামলার চার্জশিটে সিবিআই বলেছিল, অসীমানন্দ-সহ অন্য অভিযুক্তরা এই হামলার পরিকল্পনা করেছিল।

কিন্তু বিস্ফোরণের এগারো বছরের মাথায় এসে সরকারেরই আর এক সংস্থার তদন্তের ভিত্তিতে সেই অভিযুক্তরা খালাস পেয়ে গেলেন।

মক্কা মসজিদের কাছেই হায়দরাবাদের বিখ্যাত চারমিনার

হায়দ্রাবাদ শহরের প্রতীক বিখ্যাত তোরণ চারমিনারের কাছে এই মসজিদটির ভিত্তি প্রস্তর স্থাপন করা হয় ১৬১৬-১৭ সালে। সেটি ছিল সুলতান মুহাম্মদ কুতুবের রাজত্বকাল। কুতুব শাহী সুলতানেরা ১৫১৮ সাল থেকে ১৬৮৭ সাল পর্যন্ত দাক্ষিণাত্যের গোলকোন্ডা রাজ্য শাসন করেছেন।