আপনারা চাইলেও ছাত্রদের আন্দোলন বন্ধ করতে পারবেন না : মাহমুদুর রহমান মান্না

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি 


কোটা সংস্কার নিয়ে ছাত্রদের আন্দোলনের ন্যায্যতা নিয়ে ডাকসুর সাবেক ভিপিরা আজ (২১ এপ্রিল) বিশ্ব সাহিত্যে কেন্দ্রে এক আলোচনা সভায় অংশগ্রহণ করেছেন। ‘জনপরিসর’ নামের অরাজনৈতিক একটি সংগঠন সকাল ১১টায় শুরু হওয়া এই আলোচনা সভার আয়োজন করে। এতে ছাত্র, শিক্ষক, সাংবাদিক’সহ বিভিন্ন পেশাজীবি ও সংগঠনের প্রতিনিধি শরীক ছিলেন।

আলোচনা সভায় সম্প্রতি ঢাকা ইউনিভার্সিটির ছাত্রদের নেতৃত্বে দেশব্যাপী ছাত্রদের কোটা সংস্কার আন্দোলনের ন্যায্যতা ও যৌক্তিকতার বিষয় ছাড়াও বাংলাদেশের চলমান রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক প্রেক্ষাপট নিয়ে আলোচনা হয়। বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী ঢাকা ইউনিভার্সিটির সাবেক ভিসিদের মধ্যে বক্তব্য রেখেছেন আমানউল্লাহ আমান, সুলতান মোহাম্মাদ মনসুর আলী, মাহমুদুর রহমান মান্না এবং মুজাহিদুল ইসলাম সেলিম। আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না। সভাপতিত্ব করেছেন জনপরিসরের আহবায়ক গৌতম দাস।

আলোচনায় নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, ব্যাংক লুটেরাদেরকে সরকার নতুন করে টাকা দিচ্ছে। দেশটা আজ মরুভূমি হয়ে যাচ্ছে। আপনারা (সরকার) গণতন্ত্র চান না, ন্যায্যতা চান না। এ দেশের ছাত্র সমাজ কখনো নিজেদের স্বার্থের জন্য কাজ করেন না। গোটা দেশ ও সমাজের জন্য তারা আন্দোলন করেন। আপনারা যে যেখানে যেভাবে রয়েছেন, পারলে ছা্ত্রদের পাশে দাঁড়ান।

মান্না আরো বলেন, ফোর টুয়েন্টি করার সুযোগ আছে, কিন্তু ঢাবি শিক্ষার্থীদের সঙ্গে সেটা করা যাবে না। তাদের কোটা সংস্কার আন্দোলনকে বিভ্রান্ত করার জন্য, বিকারগ্রস্ত করার জন্য যেসব কথাবার্তা বলছেন, তাতে কোন লাভ হবে না। আপনারা চাইলেই এই আন্দোলন বন্ধ করতে পারবেন না। বাঙ্গালী যেমন বীরের জাতি তেমনি বেঈমানের জাতি। ছাত্র আন্দোলনটারে আগাইয়া নেয়া জরুরী।