জনগণের ব্যাপক বিক্ষোভের মুখে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | ডেস্ক রিপোর্ট


জনগণের ব্যাপক বিক্ষোভের মুখে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী সার্জ সার্গসিয়ান। পাঁচ বছর করে পরপর দুই মেয়াদে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের পর তৃতীয় মেয়াদে ক্ষমতায় থাকতে চাইলে সার্জের বিরুদ্ধে বিক্ষোভ ফেটে পরে আর্মেনিয়ানরা।

তারই পরিপ্রেক্ষিতে পদত্যাগ করেন সার্জ সার্গসিয়ান। আজ সোমবার পদত্যাগের বিষয়ে নিজের ব্যক্তিগত ওয়েবসাইটে সার্জ বলেন, “রাজপথে যে বিক্ষোভ হচ্ছে তা আমার প্রধানমন্ত্রী থাকা নিয়ে। আমি আপনাদের (জনগণের) দাবি পূরণ করছি”।

আর্মেনিয়ান প্রেস নিউজ এজেন্সিতে প্রকাশিত বক্তব্যে “আর্মেনিয়া প্রজাতন্ত্রের সকল নাগরিকদের উদ্দেশ্যে ‘দেশটির নেতা হিসেবে শেষবারের মত বলছি’ উল্লেখ করে সার্জ বলেন, “নিকোল পাশিনিয়ন (প্রধান বিরোধী দলীয় নেতা) সঠিক ছিলেন। আর আমি ছিলাম ভুল। চলমান সংকটের অনেক ধরনের সমাধান ছিল। কিন্তু আমি তাদের কাউকেই (বিরোধীদের) আটক করিনি। দেশের পরবর্তী প্রধানমন্ত্রীর জন্য আমি আমার অফিস ছেড়ে দিচ্ছি।”

গত মঙ্গলবার তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বভার নেওয়ার পর থেকেই দেশজুড়ে বিক্ষোভ প্রদর্শন করতে থাকে বিরোধী দলগুলো এবং তাদের সমর্থকেরা। এমন পরিস্থিতিতে গতকাল রবিবার প্রধান বিরোধী দলীয় নেতা নিকোল পাশিনিয়ন এবং আরও কয়েকটি বিরোধী দলের নেতাসহ অন্তত ২০০ জন বিক্ষোভকারীকে আটক করেছিল আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীরা। তবে সার্ঘের পদত্যাগের ঘোষণার আগে তাদের ছেড়ে দেওয়া হয়।