সমাপনী পরীক্ষার্থীদের গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা দিলেন আল্লামা বাবুনগরী

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | জুনাইদ আহমদ 


দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী আরবী বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের সমাপনী পরীক্ষা আজ ২৬ এপ্রিল সকাল নয়টা থেকে শুরু হতে যাচ্ছে।

এদিকে মাদরাসা ও আল হাইয়াতুল উলয়া লিল-জামিয়াতিল কওমীয়ার অধিনে পরীক্ষায় অংশগ্রহণকারী সকল পরীক্ষার্থীদের উদ্দেশ্যে বুধবার বাদ ইশা জামিয়ার কেন্দ্রীয় জামে মসজিদ বায়তুল কারীমে পরীক্ষার যাবতীয় নিয়মাবলী উল্লেখ করে গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা প্রদান করেছেন জামিয়ার সহযোগী পরিচালক ও মুহাদ্দীস আল্লামা জুনায়েদ বাবুনগরী।

এসময় কেন্দ্রীয় ও মাদরাসার অধীনে অংশগ্রহণকারী হাজার হাজার পরীক্ষার্থী উপস্থিত ছিলো।

প্রায় ঘন্টাব্যাপী দিকনির্দেশনায়মূলক আলোচনায় পরীক্ষার্থীদের উদ্দেশ্য করে আল্লামা বাবুনগরী বলেন, পরীক্ষা যোগ্যতা যাচাইয়ের অন্যতম মাধ্যম। পরীক্ষা কারো মর্যাদা বৃদ্ধি করে আবার কারো জন্য পরীক্ষা হয় অপদস্থ আর লাঞ্ছনার কারণ। সুতরাং খুব মেহনত করে পরীক্ষা দিতে হবে।

আল্লামা বাবুনগরী আরো বলেন, পরীক্ষার সময় বরকতময় সময়। অন্য সময়ের তুলনায় পরীক্ষার সময়ের বরকত অনেক বেশী। পরীক্ষার সময়ের স্বল্প মেহনত অন্য সময়ের অনেক বেশি মেহনত থেকে বেশি ফলপ্রসু।

অতিরিক্ত কোন গার্ড ছাড়াই কওমী মাদরাসার পরীক্ষা নকলমূক্ত হয় উল্লেখ করে আল্লামা বাবুনগরী বলেন, বর্তমানে প্রশ্নপত্র ফাস হওয়ার মূল কারণ খোদাভীরুতা না থাকা। কেবলমাত্র খোদাভীরুতার অভাবেই প্রশ্নপত্র ফাস ও পরীক্ষায় নকল হয়। কওমী মাদরাসার পরীক্ষায় কোনধ রনের নকল হয়না , নকলমূক্ত পরীক্ষা এটা একমাত্র কওমী মাদরাসার ঐতিহ্য।

জামিয়ার উস্তাদবৃন্দের মধ্যে এ সময় উপস্থিত ছিলেন, মাওলানা মুমতাজুল করীম (বাবা হুজুর), মাওলানা আনাস মাদানী প্রমূখ।