হাবিপ্রবিতে প্রথম বারের মতো আন্তর্জাতিক ডিএনএ দিবস পালিত

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আব্দুল মান্নান, হাবিপ্রবি


আজ বুধবার ২৫ শে এপ্রিল হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রথম বারের মতো আন্তর্জাতিক ডিএনএ দিবস পালন করা হয়। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস এর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের নবনির্মিত প্রশাসনিক ভবনের সামনে থেকে একটি র‍্যালি বের করা হয়। র‍্যালিটি বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের সামনের মহাসড়ক প্রদক্ষিন করে ফোয়ারা চত্বরে এসে শেষ হয়। এতে বিভিন্ন অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করেন।

র্যালি শেষে ফিশারীজ বায়োলজি এন্ড জেনেটিক্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ ইমরান পারভেজের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস এ ধরনের উদ্যোগকে সাধুবাদ জানিয়ে, দৈনন্দিন জীবনে ডিএনএ এর ব্যবহারের উপর গুরুপ্ত আরোপ করে বলেন, ডিএনএ ফিঙ্গার প্রিন্টের ব্যবহার এখন সর্বত্র,বিভিন্ন বিষয় সনাক্তকরনে এর ভূমিকা অপরিসীম। এসব বিষয়ের উপর একটি কোর্স শুরু করার উপরও তিনি গুরুত্ব আরোপ করেন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. মোঃ সফিউল আলম তার বক্তব্যে বলেন,ডিএনএ এর উপর বিভিন্ন ধরনের গবেষনার জন্য কি কি বিষয় জরুরী আপনারা জানাবেন, পাশাপাশি বায়োটেকনোলজি বিভাগ খোলার ব্যাপারেও প্রস্তাব দেয়ার কথা জানান তিনি। তিনি আরও বলেন, এসব বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য যথেষ্ট আন্তরিক, আশা করি তিনি অবশ্যই বিষয়টি ভেবে দেখবেন।

এছাড়াও অন্যান্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মোঃ খালেদ হোসেন, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক প্রফেসর ড. মোঃ তারিকুল ইসলাম,সহকারী পরিচালক ড. মোঃ রাশেদুল ইসলাম, মাৎস্য বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. মোছাঃ নাহিদ আক্তার , বায়োলজি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের চেয়ারম্যান ড. মোঃ আবু সাঈদ প্রমুখ।