আগ্নেয়গিরির লাভা ১০০ ফুট উপরে, জরুরি অবস্থা জারি

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |  ডেস্ক রিপোর্ট 


যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপুঞ্জের মাউন্ট কিলাউয়া আগ্নেয়গিরির জ্বালামুখ দিয়ে লাভা উদগিরণ শুরু হওয়ায় জরুরি অবস্থা জারি করে স্থানীয়দের সরিয়ে নেওয়া হচ্ছে।

লাভার কারণে অন্তত তিনটি সড়কে ফাটল ধরেছে বলে জানিয়েছে দ্বীপপুঞ্জের সিভিল ডিফেন্স এজেন্সি, বেশ কয়েকটি বাড়িও ধ্বংস হয়ে গেছে।

মাউন্ট কিলাউয়া যেখানে অবস্থিত, হাওয়াইয়ের সে ‘বিগ আইল্যান্ডে’ প্রায় এক হাজার ৭০০ মানুষের বাস। তাদের সবাইকে বাধ্যতামূলক সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস বলছে, উদগীরণের মাত্রা ধীরে ধীরে তীব্রতর হচ্ছে। মাটি থেকে ১০০ ফুট উপরেও জ্বালামুখ থেকে ছুড়ে দেওয়া লাভার ঝর্ণা দেখা যাচ্ছে।

উদগীরণের কারণে বাতাসে সালফার ডাই অক্সাইডের পরিমাণ এমন বিপজ্জনক মাত্রায় পৌঁছেছে বলে সতর্ক করেছে সিভিল ডিফেন্স এজেন্সি। কেউ সেখানে অবস্থান করলে এবং বাতাসের কারণে আক্রান্ত হলে জরুরি বিভাগের কর্মীরা তাকে সহায়তা দিতে পারবে না বলেও আশঙ্কা করা হচ্ছে।

কিলাউয়াতে উদগীরণ শুরু হওয়ার এক দিনের মাথায় আগ্নেয়গিরিটির দক্ষিণ-পূর্ব অংশে ৬ দশমিক ৯ মাত্রার একটিসহ বেশ কয়েকটি শক্তিশালী ভূমিকম্প রেকর্ড করেছে ইউএসজিএস।

নতুন করে পাহাড়টির পূর্ব দিককার নিচের অংশ থেকে ‘তুমুল লাভা উদগীরণ’ ঘটছে বলেও জানিয়েছে তারা। উদগীরণের মাত্রা আরও বাড়তে পারে বলেও সতর্ক করেছে মার্কিন এ ভূতাত্ত্বিক জরিপ সংস্থা।

বিবিসি


Notice: Undefined index: email in /home/insaf24cp/public_html/wp-content/plugins/simple-social-share/simple-social-share.php on line 74