তুরস্কে ইসরাইলি পণ্য নিষিদ্ধ করতে যাচ্ছেন প্রেসিডেন্ট এরদোগান

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | ডেস্ক রিপোর্ট 


ফিলিস্তিনিদের ওপর চালানো গণহত্যার প্রতিবাদে ইসরাইলি পণ্য নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছেন তুরুস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। তুরস্কের স্থানীয় একটি দৈনিকের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আগামী জুনে দেশটির নির্বাচন উপলক্ষে প্রচারণা চালাচ্ছেন এরদোগান। ফিলিস্তিনিদের ওপর চালানো গণহত্যা ও জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের প্রতিবাদে মুসলিম দেশগুলোর জোট ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্যদের নিয়ে গত সপ্তাহে বৈঠক করেন তিনি। ওআইসির বৈঠকে গাজা হত্যাযজ্ঞ ও মার্কিন দূতাবাস সরিয়ে নেয়ার সিদ্ধান্তের নিন্দা জানানো হয়।

রবিবার বসনিয়া থেকে ফেরার পথে বিমানে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন এরদোগান। তিনি বলেন, ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) ৫৭ সদস্য ইসরাইলের পণ্যসামগ্রী আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপের সুপারিশ করেছে।

তুরস্কের স্থানীয় দৈনিক হুরিয়াতকে তিনি বলেন, ‘আমি আশা করছি, ওআইসির সদস্য দেশগুলো সুপারিশ অনুযায়ী ইসরাইলি পণ্য বয়কটের সিদ্ধান্ত বাস্তবায়ন করবে। কাজেই কোনোভাবেই ইসরাইলি পণ্য আমদানি করা উচিত হবে না। স্বাভাবিকভাবেই আমরা এই পরিস্থিতির মূল্যায়ন করবো।’

বৈঠকের পর শুক্রবার ওআইসি ঘোষণায় অবৈধ ইসরাইলি বসতির পণ্য-সামগ্রী সদস্য রাষ্ট্রগুলোর বাজারে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানানো হয়। ইসরাইলি পণ্য অধিকৃত পশ্চিম তীর ও গোলান মালভূমিতে তৈরি করা হয় বলে ওআইসির ঘোষণায় উল্লেখ করা হয়। তবে ইসরাইলি সব পণ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানায়নি ওআইসি।