বায়ুদূষণে বিবর্ণ হচ্ছে ঐতিহাসিক তাজমহল (ভিডিও)

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | বেলায়েত হুসাইন


আশপাশ এলাকার গুরুতর বায়ুদূষণে তাজমহলের নিজস্ব রঙ বিলুপ্ত হচ্ছে। হলুদ ও সবুজ মার্বেলে নির্মিত ঐতিহাসিক এ স্থাপনা আশেপাশের বায়ুদূষণের প্রভাবে দিনেদিনে সাদা-ফ্যাকাসে রূপ ধারণ করছে। খবর-আল জাজিরা মুবাশির।

১৭ শতকে নির্মিত তাজমহলটি পৃথিবীর সপ্তাশ্চর্যের একটি। এর পাশ দিয়ে বয়ে যাওয়া জরাকীর্ণ নদীতে ময়লা-আবর্জনা ফেলা এবং যানবাহনের ধোঁয়ার কারণে ভারতের উত্তরাঞ্চলীয় শহর আগ্রার এই পর্যটনকেন্দ্রে বিরূপ বায়ুদূষণের প্রভাব পরিলক্ষিত হচ্ছে। এছাড়াও বিশ্বের সবচে দূষিত শহরের তালিকায় আগ্রার নাম উপরের দিকেই আছে।

তাজমহলের একাধিক কর্মী উদ্বেগ প্রকাশ করে বলেছেন যে, এখানের পয়ঃনিস্কাশন ব্যবস্থা এরূপ- পানি গড়িয়ে পড়ার সময় স্থাপনার নিচের দিকের কাঠের অংশ ভিজে যায়, এর কারণে ধীরেধীরে কাঠের অংশগুলো দুর্বল হয়ে পড়ছে এবং বিবর্ণ হচ্ছে।

পরিবেশবাদী ও ঐতিহাসিকগণ বলছেন, এই সমাধিসৌধের রঙ রাতারাতি পরিবর্তিত হয়নি।
তারা কলকারখানা ও যানবাহনের ধোঁয়া থেকে তাজমহলকে রক্ষা করতে আগে কর্তৃপক্ষকে জানালেও এখনো কোন পদক্ষেপ নজরে পড়ছেনা।

ভারতের সুপ্রিমকোর্টের একজন আইনজীবী বলেন, পাশের নদীতে আবর্জনা ফেলার দরুন ক্ষুদ্র-ক্ষুদ্র কীটপতঙ্গের জন্ম হয়, এবং এগুলোই তাজমহলের অভ্যন্তর ও বাহিরের মার্বেলগুলোর রঙ পরিবর্তন করছি।

উল্লেখ্য, মোঘল সম্রাট শাহজাহান স্বীয় প্রিয়তমা স্ত্রী মমতাজের সমাধির উপরে তাজমহল নির্মান করেন কিন্তু ভারত সরকার শাহজাহানের এই ঐতিহাসিক স্মৃতিচিহ্ন রক্ষার্থে কোনো পদক্ষেপ গ্রহণ না করায় দেশটির আদালতের সমালোচনার শিকার হন।