ইনসাফ ইসলামী মিডিয়া জগতে একটি বিপ্লবের নাম : আল্লামা বাবুনগরী (ভিডিও)

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি 


গত ১৪মে দেশের ইসলামী ঘরানার প্রথম অনলাইন পত্রিকা ইনসাফের চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। রাজধানীর ফকিরাপুলে অবস্থিত হোটেল রাহমানিয়া ইন্টারন্যাশনালে অনুষ্ঠিত এই প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠান ইসলামী অঙ্গনের আলেম-উলামা, রাজনীতিবিদ-শিক্ষাবিদ, শিল্পী-সাহিত্যিকদের মিলন মেলায় পরিণত হয়েছিল।

অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন দেশের প্রায় সকল অঙ্গনের ইসলামী ব্যক্তিত্বরা। অনুষ্ঠানে সর্বশেষ শুভেচ্ছা বক্তব্য ও দোয়া পরিচালনা করেন ইনসাফের উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান আল্লামা হাফেজ জুনাইদ বাবুনগরী।

অনুষ্ঠানে আগত অতিথিদের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য শুরু করেন আল্লামা বাবুনগরী।

আল্লামা বাবুনগরী বলেন, আদম আ. থেকে দেখা যায় বাতিল যে পথে  আসবে সে পথে সেভাবেই প্রতিরোধ করতে হবে। এটা আম্বিয়ায়ে কেরামের ইতিহাস থেকে বোঝা যায়। মুসা আ. যখন দুনিয়ায় আগমন করলেন বাতিল আসলো যাদুর রূপ ধারণ করে, তখন মূসা আ. হাতের লাঠির মোজেযা দ্বারা তা প্রতহিত করেছেন। ঈসা আ. যখন দুনিয়ায় আগমন করলেন বাতিল আসলো চিকিৎসার রূপ ধারণ করে, তখন ঈসা আ. হাত বুলানো চিকিৎসা মোজেযা দ্বারা তা প্রতহিত করেছেন।  মুহাম্মদ সা. যখন দুনিয়ায় আগমন করলেন বাতিল আসলো আরবী সাহিত্যে রূপ ধারণ করে, তখন মুহাম্মদ সা. কুরআনের উচ্চাঙ্গ সাহিত্য  দ্বারা তা প্রতহিত করেছেন। সমস্ত আম্বিয়ায়ে কেরাম সেভাবেই প্রতহিত করেছেন যেভাবে বাতিল আগমন করেছে।

তিনি বলেন, উলামায়ে কেরাম আপনাদের বুঝতে হবে যে,  মুহাম্মদ সা. এর রক্ত মাখা ইসলামের উপর বাতিল গোষ্ঠী কীভাবে কোন লাইনে কোন পথে আঘাত করছে এবং সেভাবেই এদের মোকাবেলা করতে হবে। বিশেষভাবে বাতিল তাগুতী গোষ্ঠী মিডিয়া ও শিক্ষা সাংস্কৃতিকে ব্যবহার করে ইসলামের উপর আঘাত করতেছে। একের পর এক যা সহ্য করা যায় না।

হেফাজত মহাসচিব বলেন, চলমান ইয়াহুদী নাস্তিক ও অবাস্তব মিডিয়ার মোকাবেলায় গোটা মুসলিম উম্মাহর উপর কর্তব্য হলো বাস্তবমুখী তথ্য নির্ভর শক্তিশালী মিডিয়া তৈরী করা। শুধু উলামায়ে কেরাম নয়, যারা আল্লাহ ও তার রাসূল সা. কে বিশ্বাস করে, ভালোবাসে তাদেরও কর্তব্য। আর সেই বাস্তব ওতথ্য নির্ভর মিডিয়া হবে ইসলামী মিডিয়া। আর  আমাদের এই ইসলামী মিডিয়ার প্রয়োজন কিছুটা হলেও ইনসাফ পূর্ণ করেছে। আশা রাখি ভবিষ্যতে আরো করবে।

দেশের এই শীর্ষ আলেম আরো বলেন, সমস্যা বহুমুখী  সমাধানও বহুমুখী করতে হবে। শুধুই মাদরাসায় পড়ালে হবে না। মাদরাসার পড়ানোর পাশাপাশি সমাজ রাষ্ট্র নিয়েও কাজ করতে হবে। মিডিয়াতে বড় ধরনের ভূমিকা রাখতে হবে। বিভিন্ন দেশের বিভিন্ন ভাষা। আমরা বাংলাদেশী। আমাদের রাষ্ট্র ভাষা বাংলা। মুসলমানদের অনেক ভূমিকা আছে বাংলা ভাষায়। এখনও আছে আগামাীতে আরো ভূমিকা রাখতে হবে। বাংলা ভাষায় মুসলমানদের উপর নেতৃত্ব প্রতিষ্ঠা করতে হবে। ধর্মীয় ভাষা হিসেবে আরবী শিখতে হবে মাতৃভাষা হিসেবে শুদ্ধ বাংলা শিখতে হবে এবং  কিছু আলেম-উলামা হলেও আন্তর্জাতিক ভাষা হিসেবে ইংরেজী শিখতে হবে। ইসলাম বিদ্ধেষীরা বিভিন্ন ভাষায় নিন্দা ছড়ায়। তাই প্রতিবাদ করতে হলেও ভাষার প্রয়োজন। ভাষা অনেক বড় হাতিয়ার।

আল্লামা বাবুনগরী বলেন, ইনসাফ ইসলামী মিডিয়া জগতে একটি বিপ্লবের নাম। একটা ইনকিলাবের নাম।  ইনসাফের দায়িত্ব হবে বাস্তবের উপর তথ্য নির্ভর ইনসাফের ভিত্তি করে লেখা।  ইসলামই বাস্তব, বাস্তবই ইসলাম, বাস্তবতার নামই ইসলাম। শুধু সংবাদ লেখলেই হবে না, পরামর্শের মাধ্যেমে ইনসাফ আরো বড় বড় কর্মসূচী হাতে নিতে হবে।

ইনসাফের উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান বলেন, আমি আপনাদেরকে অনুরোধ করব আপনার শ্রম, মেধা, পরামর্শ ও অর্থ দিয়ে ইনসাফের সহযোগীতা করবেন। আপনার আমার সহযোগীতা যদি না থাকে তাহলে ইনসাফের পরিচালনা পর্ষদের এটা একা পরিচালনা করা সম্ভব হবে না।

আল্লামা বাবুনগরী বলেন, আমার শরীর অসুস্থ কিন্ত উলামায়ে কেরাম, ইসলামী রাজনৈতিক দলের নেতা, নবীন প্রবীণ তরুণ লেখক সাহিত্যিকদের দেখে আমি অনেকাংশেই সুস্থতাবোধ করছি। আনন্দ ও খুশিতে মনটা ভরে গেছে।