মেডিকেলের ছাত্ররা ধূমপান করলে বহিষ্কার করা হবে: স্বাস্থ্যমন্ত্রী

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | ডেক্স রিপোর্ট


ফাইল ছবি

স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, মেডিকেল কলেজের কোনো ছাত্র ধূমপান করলে তাকে বহিষ্কার করা হবে। ধূমপায়ীদের মেডিকেলে ভর্তি হতে দেওয়া হবে না। আর কোনো চিকিৎসক ধূমপান করলে তিনি মেডিকেল কলেজে পড়াতে পারবেন না। নিজে উপদেশ দেবেন আর নিজেই ধূমপান করবেন, তা হবে না।

বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, ধূমপান মানেই বিষপান। এর কোনো সুফল নেই। সব গবেষণায় দেখা গেছে, যে কোনো ধরনের তামাক গ্রহণ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

মোহাম্মদ নাসিম বলেন, মাদকের ভয়াবহতা গ্রামগঞ্জে ছড়িয়ে পড়েছে। মাদক বিভিন্ন পরিবারকে ধ্বংস করে দিচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাদকব্যাধির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন। এখানে কাউকে ছাড় দেওয়া হবে না।

অনুষ্ঠানে তামাক নিয়ন্ত্রণে অবদান রাখার জন্য ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে পুরস্কার দেওয়া হয়। এ বছর তামাক নিয়ন্ত্রণের ক্ষেত্রে ব্যক্তি পর্যায়ে পুরস্কার পেয়েছেন বাংলাদেশ ক্যান্সার সোসাইটির প্রতিষ্ঠাতা মরহুম অধ্যাপক ড. ফজলুল হক। প্রতিষ্ঠান পর্যায়ে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন ইনস্টিটিউটের পক্ষ থেকে পুরস্কার গ্রহণ করেন ব্রিগেডিয়ার (অব.) আবদুল মালিক। আর জেলা পর্যায়ে পুরস্কার পেয়েছে জামালপুর জেলা টাস্কফোর্স।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব সিরাজুল হক খানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমান, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ব্রিগেডিয়ার (অব.) ডা. আবদুল মালিক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ প্রমুখ।