বাংলাদেশ ভ্রমণে যুক্তরাষ্ট্রের সতর্কতা জারি

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | ডেস্ক রিপোর্ট


সন্ত্রাসী গোষ্ঠী বাংলাদেশে হামলা করতে পারে উল্লেখ করে বাংলাদেশ ভ্রমণে নিজ দেশের নাগরিকদের অতিরিক্ত সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্র। অপরাধ ও সন্ত্রাসবাদের কারণে মার্কিন নাগরিকদের ঢাকা ও পার্বত্য চট্টগ্রাম ভ্রমণের বিষয়টি সতর্কতার সঙ্গে বিবেচনার পরামর্শ দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্র তাদের বিদেশ ভ্রমণবিষয়ক ওয়েবসাইটে শুক্রবার এই সতর্কতা জারি করেছে। এই সতর্কতার ক্ষেত্রে বাংলাদেশকে দ্বিতীয় পর্যায়ে রেখেছে যুক্তরাষ্ট্র।

সতর্কবার্তায় বলা হয়েছে, সহিংস অপরাধ যেমন সশস্ত্র ডাকাতি, হামলা ও ধর্ষণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। সন্ত্রাসী গোষ্ঠী বাংলাদেশে হামলার পরিকল্পনা করছে। তারা কোন প্রকার হুমকি ছাড়াই পর্যটন এলাকা, পরিবহন, বিপনিবিতান, রেস্তোরাঁ, ধর্মীয় প্রতিষ্ঠান ও সরকারি স্থাপনাগুলোতে হামলা চালাতে পারে। দেশটির শহরাঞ্চলে পুলিশের ব্যাপক উপস্থিতি সত্ত্বেও হামলার আশঙ্কা রয়েছে।

এ অবস্থায় যুক্তরাষ্ট্র বাংলাদেশে অবস্থিত তাদের দূতাবাসের কর্মীদের সঙ্গে কেবলমাত্র তাদের স্ত্রী/সন্তান বা সঙ্গী বসবাস করতে পারবে। বাংলাদেশে অবস্থিত যুক্তরাষ্ট্রের নাগরিকদের বসবাস, কাজকর্ম ও ভ্রমণে কঠোর সতর্কতা মেনে চলার নির্দেশনা দেয়া হয়েছে।

এছাড়াও তাদেরকে পায়ে হেটে চলা বা দৌঁড়ানো ও নির্দিষ্ট এলাকা ছাড়া মোটরসাইকেল চালাতে নিষেধ করা হয়েছে। মোটরসাইকেল, রিকশা, সিএনজিতে ভ্রমণে নিষেধাজ্ঞাও দেয়া হয়েছে। অনুমতি ছাড়া গণস্থাপনা ভ্রমণ, আন্তর্জাতিকমানের হোটেলে অনুষ্ঠিত অনুষ্ঠানসহ জনসমাগম এড়িয়ে চলতে বলা হয়েছে।

যারা বাংলাদেশে ভ্রমণে ইচ্ছা পোষণ করেছে তাদের জন্য কিছু নির্দেশনা দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে, সকল ধ্বংসাত্মক ও রাজনৈতিক সমাবেশ এড়িয়ে চলা, কোনো ডাকাতির ঘটনা প্রতিহত না করা, নিরাপদ স্থানে আশ্রয় নেয়া ও কর্তৃপক্ষকে পরিস্থিতি জানানো, মোটরসাইকেল, রিকশা, সিএনজিতে ভ্রমণ না করা, যুক্তরাষ্ট্রের ফেসবুক ও টুইটার পেজ অনুসরণ করাসহ বেশকিছু নির্দেশনা।