বাজেট নিয়ে সাংবাদিকদের প্রশ্নে ক্ষেপে গেলেন অর্থমন্ত্রী

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


বাজেট নিয়ে সাংবাদিকদের প্রশ্নে ক্ষেপে গেলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি এ বিষয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন।

আবুল মাল মুহিত বলেন, “বাজেট নয়, প্রশ্নের মাধ্যমে অহেতুক সমালোচনা করা করা হচ্ছে। এসব প্রশ্ন যারা করেন, তারা দেশের কোনো উন্নয়ন দেখতে পারেন না।”

শুক্রবার (৮ জুন) দুপুরে রাজধানীর ওসমানী মিলনায়তনে অর্থমন্ত্রীর বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে সাংবাদিকরা বাজেট নিয়ে প্রশ্ন করতে থাকলে এমন ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান আবদুল মুহিত।

অর্থমন্ত্রী বলেন, “দেশে এখন দারিদ্র্যের হার ২০ শতাংশ। আপনাদের যখন জন্ম হয়েছে কিংবা জন্মের আগে, দেশে দারিদ্র্যের হার ছিল ৭০ শতাংশ। বোঝেন, কোথায় ছিল বাংলাদেশ এবং এখন কোথায় এসেছে? এই কিছুদিন আগে দেশে ৩০ শতাংশ মানুষ ছিল গরিব। ৭ বছর আগে সাড়ে ৩০ শতাংশ দরিদ্র ছিল, আজ ২২ দশমিক ৪ শতাংশ। যারা চূড়ান্ত গরিব, তাদের সংখ্যা ছিল ১৮ শতাংশ। এখন ১১ শতাংশ। কোন মুখে আপনারা বলেন, এই দেশে গরিব মারার বাজেট হচ্ছে, ধনীকে তেল দেওয়ার বাজেট হচ্ছে? বলেননি, কিন্তু বোঝাতে চাচ্ছেন দেশের উন্নয়ন কিছুই হয়নি।”

মুহিত বলেন, “ইউ আর নট লুকিং ইনটু দ্য বাজেট। ইউ আর নট অ্যাট অল ক্রিটিসাইজিং দ্য বাজেট। ইউ হ্যাভ সাম সেট কোশ্চেনস, ইউ হ্যাভ কাম উইথ দ্যাট টু প্রেজেন্ট হিয়ার। (আপনারা বাজেট দেখেননি। আপনারা কোনোভাবেই এই বাজেটের সমালোচনা করতে আসেননি এখানে। আপনাদের কিছু গঁৎবাঁধা প্রশ্ন আছে। সেই প্রশ্ন করতেই আপনারা এখানে এসেছেন)।”

এসময় তিনি আরও বলেন, “আমি একটি দলের গুরুত্বপূর্ণ সদস্য। আমার বাজেট তো নির্বাচনি বাজেট হবেই। আপনারা কীভাবে এই প্রশ্ন জিজ্ঞাসা করেন? আপনারা বোঝেন না? এটা কীভাবে ভুয়া হতে পারে, এটা তো নির্বোধ ছাড়া আর কেউ বলতে পারে না।”