আফগানিস্তানে তালেবান হামলায় সরকারী বাহিনীর অন্তত ৪২ সদস্য নিহত

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | ডেস্ক রিপোর্ট 


ফাইল ছবি

আফগানিস্তানে দেশজুড়ে চালানো তালেবান হামলায় সরকারী বাহিনীর অন্তত ৪২ সদস্য নিহত হয়েছে।

শনিবার আফগানিস্তানের উত্তর কান্দুজ ও পশ্চিম হেরাত প্রদেশে তালিবান দু’দফায় এ হামলা চালায় বলে গনমাধ্যমে খবর বেরিয়েছে।

আফগানিস্তানে পৃথক দুটি হামলায় দেশটির ৪২ পুলিশ সদস্য নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরো ৬ জন।

গনমাধ্যমকে আফগান কর্তৃপক্ষ জানিয়েছে, তালিবান শুক্রবার দিবাগত রাতে উত্তর কান্দুজ প্রদেশের কালা-এ-জাল জেলায় একটি পুলিশ পোস্টে হামলা চালায়। এই হামলায় ২৪ জন স্থানীয় পুলিশ (এএলপি) সদস্য নিহত হন।

এদিকে, পশ্চিম হেরাত প্রদেশের জাওয়াল জেলায় আফগান ন্যাশনাল আর্মির (আনা) চেকপোস্টে শনিবার বিকেলে দ্বিতীয় দফা হামলা চালায় তালিবান সদস্যরা। এ হামলায় ১৮ জন পুলিশ সদস্য নিহত হন।

পার্শ্ববর্তী জেলা, ইমাম সাহিবের গভর্নর আমানাদ্দিন কুরেশি দাবী করেন বলেন, পুলিশের সঙ্গে সংঘর্ষে তালেবানের আট সদস্য নিহত হয়েছে। আহত হয়েছে আরো নয় জন।

এই হামলার দায় স্বীকার করেছে তালিবান। তাদের দাবি, নিরাপত্তা বাহিনীর সামরিক সরঞ্জামাদি জব্দ করেছে তারা।

প্রসঙ্গত, আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি বৃহস্পতিবার তালিবানদের সাথে শর্তহীন যুদ্ধবিরতি ঘোষণা দেন। এরপর তালিবানরাও ঈদের তিন দিন যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে

আসন্ন পবিত্র ঈদ উল ফিতর উপলক্ষে তিন দিনের যুদ্ধবিরতি ঘোষণা করেছে তালেবানরা। এই প্রথম এরকম কোন যুদ্ধবিরতির ঘোষণা দিল তালেবান। কয়েকদিন আগে আফগান সরকারও এক পাক্ষিকভাবে একইরকম একটি ঘোষণা দিয়েছে।

আগামী ১২ তারিখ থেকে ১৪ তারিখ পর্যন্ত যুদ্ধবিরতি কার্যকর থাকবে বলে জানিয়েছে তালেবান। অন্যদিকে, সরকারি বাহিনীর যুদ্ধবিরতির ঘোষণা কার্যকর থাকবে ২০ জুন পর্যন্ত।