পানির নিচে ডুবে গেছে ফটিকছড়ির বেশীরভাগ এলাকা

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি 


পানির নিচে ডুবে গেছে চট্টগ্রামের ফটিকছড়ির বেশীরভাগ এলাকা। একদিকে ভারী বৃষ্টি অন্যদিকে পাহাড়ি ঢলে ফটিকছড়ি ও নাজিরহাট পৌরসভাসহ অন্তত ১৪ ইউনিয়ন পানির নিচে ডুবে গেছে। এতে কয়েক লাখ মানুষ পানিবন্দি হয়ে বেকায়দায় পড়েছে।

সরজমিনে দেখা গেছে, বেশিরভাগ ইউনিয়নের সড়কে কোমরপানি। বেশকিছু সড়ক পাহাড়ি ঢলে ভেঙে গেছে। ভেসে গেছে পুকুর-দীঘি, মাছের খামারের মাছ, মুরগির খামার ও গৃহপালিত পাখি এবং গবাদি পশু।

ফটিকছড়ি ও নাজিরহাট পৌর এলাকা ছাড়াও পাহাড়ি ঢলে ক্ষতিগ্রস্ত ইউনিয়নগুলো হচ্ছে, নারায়ণহাট, ভুজপুর, হারুয়ালছড়ি, সুয়াবিল, পাইন্দং, লেলাং, রোসাংগিরি, নানুপুর, বক্তপুর, ধর্মপুর, জাফতনগর, সমিতিরহাট ও আবদুল্লাপুর।

এদিকে ফটিকছড়ি উপজেলার বন্যাকবলিত মানুষের দুর্ভোগ লাঘবে নিয়ন্ত্রণ কক্ষ (মোবাইল ০১৭৩৩৩৩৪৩৪৮, ০১৭১২২০৩২৩১) চালু করেছে উপজেলা প্রশাসন। ঝুঁকিপূর্ণ এলাকার মানুষকে নিরাপদ আশ্রয়ে বিশেষ করে স্কুল-কলেজ-মাদ্রাসায় স্থানান্তর, জনপ্রতিনিধিদের সঙ্গে সমন্বয়ের জন্য এ নিয়ন্ত্রণ কক্ষ চালু করা হয়। নাজিরহাটে দুইটি স্কুল, নানুপুর লায়লা-কবির কলেজ, ফটিকছড়ি বালিকা উচ্চ বিদ্যালয়সহ প্রয়োজনীয় ক্ষেত্রে বন্যার্তদের আশ্রয় দেওয়ার জন্য খুলে দিতে নির্দেশনা দেওয়া হয়েছে।