মারকাজুত তানযীল; আন্তর্জাতিক মানের এক অন্যন্য হিফজ মাদরাসা

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | ডেস্ক রিপোর্ট 


শিশু কিশোরদের ভালো পড়া-শুনার জন্য দরকার মনোরম পরিবেশ, সুন্দর ব্যবস্থাপনা ও পরিপাটি বাসস্থান। যাতে পরিবেশের সঙ্গে মনকে মানিয়ে নেয়ার পাশাপাশি দ্রুত পড়ায় মনযোগী হতে পারে একজন শিক্ষার্থী। এরকম একটি ব্যতিক্রম শিক্ষা প্রতিষ্ঠান হলো ঢাকার যাত্রাবাড়ীর শনির আখড়াস্থ মারকাজুত তানযীল আল ইসলামিয়া মাদরাসা। নিরিবিলি পরিবেশে, স্বাস্থ্যসম্মত আবাসনে মাদরাসাটি ছাত্র-অভিভাবকদের মন কেড়েছে।

এখানকার পরিবেশ যেমন সুন্দর, পাশাপাশি শিক্ষকদের সার্বক্ষণিক মা-বাবার মতো স্নেহময়ী তদারকি রয়েছে প্রতিটি শিক্ষার্থীর জন্য। যে কারণে অল্প সময়ে নজর কেড়েছে মারকাজুত তানযীল আল ইসলামিয়া।

২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষাবর্ষের ভর্তি শুরু হয়েছে ১ রমজান থেকে। যথাক্রমে ভর্তি চলবে ঈদ পরবর্তী আরও ১৫ দিন।

যা আছে মারকাজুত তানযীলে : আন্তর্জাতিক হিফজ রিভিশন বিভাগ। এ বিভাগে অধ্যয়রত ছাত্ররা আন্তর্জাতিক মানের হাফেজ হয়ে গড়ে উঠেন। যার ফলে আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতাসমূহে তারা সহজেই অংশ গ্রহণ করার পায়।

রয়েছে মানসম্মত হিফজ বিভাগ এ  বিভাগে সীমিত সংখ্যক শিক্ষার্থী নেয়া হয়। এখানে হিফজ পড়ুয়া শিক্ষার্থীরা অতীতে বোর্ডের শীর্ষ স্থানগুলোতে জায়গা করে নিয়েছেন।

এছাড়াও আছে নূরানী-মক্তব বিভাগ। শিশুকে প্রাথমিকভাবে সূচারুরূপে গড়ে তোলার জন্য এটি একটি আদর্শ নূরানী মক্তব। যেখানে আপনার শিশুকে আপনার চাহিদা অনুযায়ী গড়ে তোলা হয়।

এ পর্যন্ত মাদরাসাটির  অর্জন : বিগত শিক্ষাবর্ষে বাংলাদেশে কওমী মাদরাসা শিক্ষাবোর্ড- বেফাক পরীক্ষায় অংশ নিয়ে- ১ম, ২য়, ৩য় স্থান লাভ করেছে এ মাদরাাসার ছাত্ররা।

জাতীয় একাধিক কুরআনে কারিম তেলাওয়াতের প্রতিযোগিতায় পুরস্কার লাভ করেছে। এছাড়াও আন্তজার্তিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ভুয়সী প্রশংসা কুড়িয়েছে।

মাদরাসাটির প্রতিষ্ঠাতা হাফেজ কারী মাওলানা সাইফুল ইসলাম। যিনি বর্তমানে কাতারে রয়েছেন এবং কাতার প্রেসিডেন্ট প্রাসাদ মসজিদের ইমাম ও তারাবীর নামাজের দায়িত্ব পালন করছেন।

হাফেজ কারী সাইফুল ইসলাম জোতীয় আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন প্রতিযোগীতায় অংশগ্রহণ করে তার প্রতিভার স্বাক্ষর রেখেছেন। ২০০৪ সালে দুবাই আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় ২য় স্থান, ২০১০ সালে জর্ডানে আন্তর্জাতিক তাফসীরুল কুরআন প্রতিযোগিতায় ১ম স্থান, ২০০৪ সালে সৌদি আরবে আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় ৪র্থ স্থান, ২০০৯ সালে ইরান আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় ৪র্থ স্থান, ২০০৫ সালে আবারও জর্ডানে আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় ১ম স্থান অর্জন করেন।

ভর্তির জন্য যোগাযোগ : মারকাজুত তানযীল আল ইসলামিয়া মাদরাসা ঢাকা. শনির আখড়া বাসষ্ট্যান্ড যাত্রাবাড়ী, ঢাকা-১২৩৬,  মোবাইল: 01718 91 80 27