ঈদ রেসিপি : গরুর গোশতের ষ্টেক

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | লাইফস্টাইল ডেস্ক


ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি, ঈদ মানে নানা রকম খাবারের সমারোহ। ঈদ উপলক্ষে আমাদের সবার বাসায় নানা রকম মজাদার খাবারের আয়োজন হয়ে থাকে। গরুর গোশত আমাদের সবারই খুব প্রিয় খাবার। ভুনা, কষানো, ভাজি, কালাভুনা, ঝোল এগুলো নিত্যই খেয়ে থাকি আমরা।  তবে স্টেকের চল হয়ে ওঠেনি এখনও। কেমন হয় যদি এবারের ঈদ খাবারটা হয় বিফ স্টেক?  তাই আজ আপনাদের জন্য নিয়ে এসেছি ঈদ স্পেশাল গরুর গোশতের স্টেক।

তাহলে জেনে নিন কীভাবে তৈরি করবেন গরুর গোশতের স্টেক।

উপকরণ :  ১) ১ ইঞ্চি পুরু বিফ স্টেক ৪টি হাড় ছাড়া—৫০০ গ্রাম, ২) আদা বাটা—আধা চা চামচ, ৩) টমেটো সস—এক কাপ, ৪) গোটা গোলমরিচ গুঁড়া- ১/৪ কাপ, ৫) রসুন বাটা—আধা চা চামচ, ৬) জিরার গুঁড়া—সামান্য, ৭) স্টেক স্পাইস—পরিমাণমতো, ৮) অলিভ অয়েল— ২ টেবিল চামচ, ৯) মরিচ গুঁড়া—পরিমাণমতো, ১০) লবণ—স্বাদমতো, ১১) লেবুর রস- ৩ চায়ের চামচ।

যেভাবে তৈরি করবেন : প্রথমে মাংস পছন্দমতো কেটে ধুয়ে নিন। এরপর একটি পাত্রে সব উপকরণ নিয়ে ভালোভাবে পেস্ট বানিয়ে নিন। এরপর স্টেকগুলো মসলা মেখে মেরিনেট করে ৩/৪ ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন।  হামানদিস্তায় গোটা গোটা গোলমরিচ থেতো করুন। যাতে মিহিন না হয়, আধ ভাঙা গোল মরিচ লাগবে। এবার পানি ঝরানো মাংসের টুকরোগুলোতে লবণ ও লেবুর রস লাগিয়ে গোল মরিচের গুঁড়ায় গড়িয়ে নিন। এপিট ওপিঠ উভয় পিঠেই যেনও সমানভাবে গোলমরিচ লাগে।

ম্যারিনেট হয়ে গেলে মোটা তলার নন স্টিক ফ্রায়িং প্যানে এক চা চামচ অলিভ অয়েল গরম করুন। তেল বেশ ভালো রকম গরম হলে একটা স্টেক ছাড়ুন। তিন মিনিট পর আঁচ কমিয়ে আরও দু`মিনিট রাখুন। অল্প তেল স্টেকের উপরের দিকে ব্রাশ করে উলটে দিন। আঁচ বাড়িয়ে একই পদ্ধতিতে গ্রিল করুন।

খুব বেশি আঁচে রাখলে স্টেকের জুস ভিতর থেকে শুকিয়ে যাবে। এমন কী রান্নার সময় যে জুস বেরোবে তাও শুকিয়ে ফেলার চেষ্টা করবেন না। প্যান থেকে নামিয়ে ওপরে জুস ছড়িয়ে দিন। স্টেক নামিয়ে উপরে রোজমেরি বা বাসিল লিফ ছড়িয়ে দিন। ম্যাশড পটেটো বা স্টির ফ্রাই ভেজিটেবল দিয়ে স্টেকের ওপর গ্রেভি দিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন মজাদার গরুর গোশত স্টেক।