বিনামূল্যে কিবোর্ড পরিবর্তন করে দেবে অ্যাপল

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |  তথ্যপ্রযুক্তি ডেস্ক


বিনামূল্যে ম্যাকবুকের ত্রুটিপূর্ণ কিবোর্ড পরিবর্তন করে দেবে টেক জায়ান্ট অ্যাপল। সম্প্রতি ব্যবহারকারীদের নানা অভিযোগের ভিত্তিতে প্রতিষ্ঠানটি এ সিদ্ধান্ত নেয়।

‘বাটারফ্লাই’ কিবোর্ড যুক্ত ম্যাকবুক ও ম্যাকবুক প্রো’য়ের ব্যবহারকারীদের কিবোর্ড কাজ করছে না। এমন সমস্যার মুখে পড়ছিলেন অনেক গ্রাহক। পরবর্তীতে অ্যাপলের সার্ভিস সেন্টারে গেলে গ্রাহকরা কোনো সামাধান পাননি। বিষয়গুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেন অনেক গ্রাহক। এরপর অনেকেই কিবোর্ডের বিষয়টি নিয়ে অ্যাপলের বিরুদ্ধে মামলা করেন।

বিষয়টি আমলে নিয়ে বিনামূল্যে ম্যাকবুক ও ম্যাকবুক প্রোর কিবোর্ডের ত্রুটি সারিয়ে দেওয়ার ঘোষণা দেয় অ্যাপল। বিনামূল্যের এই রিপেয়ার প্রোগ্রামের আওতায় ২০১৫ থেকে ২০১৭ সালে বিক্রি করা ম্যাকবুক মডেলের কিবোর্ড সারিয়ে দেয়া হবে। এছাড়া, ২০১৬-১৭ সালের মধ্যে বিক্রি করা ম্যাকবুক প্রোয়ের কিবোর্ড সারিয়ে দেয়া হবে।

২০১৫ সালে ১২ ইঞ্চি ম্যাকবুকে প্রথম ‘বাটারফ্লাই’ সুইচ কিবোর্ড আনে অ্যাপল। এর আগে কিবোর্ডের প্রতিটি সুইচের নিচে ‘সিজার’ প্রযুক্তি ব্যবহার করতো প্রতিষ্ঠানটি। তখন অ্যাপল জানিয়েছিল, নতুন ‘বাটারফ্লাই’ কিবোর্ড আগের চেয়ে বেশি টেকসই ও আরামদায়ক হবে। তবে পরবর্তীতে ব্যবহারকারীদের হতাশ করে বাটারফ্লাই সুইচের কিবোর্ড।


সিএনবিসি অবলম্বনে টেক শহর