ফের তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় এরদোগানকে অভিনন্দন জানালেন বিশ্ব নেতারা

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | ডেস্ক রিপোর্ট


আবারো তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় রজব তায়্যিব এরদোগানকে অভিনন্দন জানিয়েছেন বিশ্ব নেতারা।

প্রেসিডেন্টের কার্যালয় সূত্রে জানাগেছে, এরদোগানকে প্রথম অভিনন্দন জানান ইউরোপীয় দেশ হাঙ্গেরীয় প্রধানমন্ত্রী ভিক্টর অরবান।

এর পরপরই আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ নির্বাচনে এরদোগানের সাফল্যের জন্য তাকে অভিনন্দন জানান।

টেলিফোনালাপে আলিয়েভ বলেন, তুরস্ক এরদোগানের নেতৃত্বে অব্যাহতভাবে বিকশিত হয়েছে। তিনি আরো বলেন, তুরস্কের অর্থনীতিতে বড় সাফল্যের পাশাপাশি আন্তর্জাতিকভাবে আঙ্কারা তার অবস্থানকে অত্যন্ত মজবুত করতে পরেছে।

অভিনন্দনের জন্য এরদোগান আলিয়েভকে ধন্যবাদ জানান।

এছাড়াও আলিয়েভ এরদোগানকে আজারবাইজানে সরকারি সফরের আমন্ত্রণ জানান এবং এরদোগান তা গ্রহণ করেন।

উত্তর সাইপ্রাসের প্রেসিডেন্ট মুস্তাফা আকিনি, ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এবং বুলগেরীয় প্রধানমন্ত্রী বয়োকো বরিসবও তুরস্কের প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়েছেন।

আলবেনিয়ার প্রধানমন্ত্রী ইদি রামা প্রেসিডেন্ট এরদোগানকে টেলিফোনে তাকে অভিনন্দন জানিয়েছেন।

একটি ফোন বার্তায় ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসও ‘তুর্কি গণতান্ত্রিক প্রক্রিয়া সচল রাখা’ এবং প্রেসিডেন্ট নির্বাচনে সাফল্যের জন্য এরদোগানকে অভিনন্দন জানান।

আব্বাস বলেন, ‘আমি তুরস্কের আরো সাফল্য, অগ্রগতি এবং স্থিতিশীলতা কামনা করি।’

তিনি ফিলিস্তিনি জনগণের জন্য তুরস্কের ‘অব্যাহত সমর্থন’ এবং ফিলিস্তিনের স্বাধীনতা ও স্থায়িত্বের লড়াইয়ে তুরস্কের ভূমিকার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বসনিয়ার প্রেসিডেন্স বাকির বসনিয়াক নির্বাচনে বিজয় লাভের জন্য টেলিফোনে এরদোগানকে অভিনন্দন জানান।

আরো অভিনন্দন জানান, গ্রিসের পররাষ্ট্রমন্ত্রী নিকোলাস কোতজিয়াস, সুদানের রাষ্ট্রপতি ওমর আল-বশির, উজবেকিস্তানের প্রেসিডেন্ট শাবক মিরিজিওয়েভ এবং ম্যাসেডোনীয় রাষ্ট্রপতি জর্জ ইভানোভ।

কসোভোর প্রেসিডেন্ট হাশিম থাচি টুইটারের মাধ্যমে এরদোগানকে অভিনন্দন জানান এবং বলেন, ‘আমি আশা করছি কসোভো এবং তুরস্কের মধ্যে আমাদের ক্রমাগত সহযোগিতা আরো জোরদার হবে। সকল দিক দিয়ে এই দুই রাষ্ট্র কৌশলগত মিত্র।’

এছাড়াও, পশ্চিম আফ্রিকান দেশ গিনির পররাষ্ট্রমন্ত্রী মামাদি তোরে ক্ষমতাসীন জাস্টিস এন্ড ডেভেলপমেন্ট (একে) পার্টির নির্বাচনী সাফল্যে প্রধানমন্ত্রী মেভলাত কাভাসুগলুকে অভিনন্দিত করেছেন।

সার্বিয়ান রাষ্ট্রপতি আলেকজান্ডার ভুসিক এক অভিনন্দন বার্তায় এরদোগানের সাফল্য কামনা করেন।

পাকিস্তানি প্রেসিডেন্ট মামনুন হোসাইন নির্বাচনে বিজয়ী হওয়ার জন্য তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানকে হৃদয়গ্রাহী অভিনন্দন জানান।

মামনুন হোসাইন আশা প্রকাশ করে বলেন, এরদোগানের অধীনে তুরস্ক অব্যাহতভাবে বিকশিত হবে এবং তুরস্ক ও পাকিস্থানের মধ্যকার দ্বি-পাক্ষিক সম্পর্ক অব্যাহতভাবে বৃদ্ধি পাবে।

বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো পুনর্নির্বাচিত হওয়ার জন্য এরদোগানকে অভিনন্দন জানান এবং বলেন, ‘তুরস্ক অগ্রগতি ও সমৃদ্ধির পথে এগিয়ে যাবে।’

এছাড়াও, এক টেলিফোন কথোপকথনে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি প্রেসিডেন্ট এবং সংসদীয় নির্বাচনে সাফল্যের জন্য এরদোগানকে অভিনন্দিত করেন।

কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমদ আল-জাবের আল সাবাহও প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনে জয়ী হওয়ার জন্য এরদোগানকে অভিনন্দন জানান।


উৎস, আনাদুলো এজেন্সি