আজ মাওলানা মুহিউদ্দিন খান রহঃ-এর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আলাউদ্দীন বিন সিদ্দিক 


বাংলায় সীরাত সাহিত্যের জনক, ইসলামী রেনেসাঁর অগ্রদূত, তাফসীরে মাআরিফুল কোরআনসহ অসংখ্য গ্রন্থরে অনুবাদক, রাবেতা আলম আল ইসলামীর সদস্য, মাসিক মদীনা সম্পাদক ফখরে মিল্লাত মাওলানা মুহিউদ্দিন খান রহঃ-এর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ। ২০১৬ সালের আজকের দিনে তিনি ইন্তেকাল করেন।

মাওলানা মুহিউদ্দিন খান রহঃ ছিলেন ইসলামি সাহিত্য সাংবাদিকতা জগতে জীবন্ত কিংবদন্তি। বাংলা ভাষায় সিরাত চর্চা প্রবর্তন, মাআরেফুল কুরআনের অনুবাদ, ইসলামের মৌলিক বিষয়গুলো দুষ্প্রাপ্য ও উচ্চাঙ্গের কিতাবাদি সহজ- সরল, সাবলীল ভাষায় সবার বোধগম্য করে প্রকাশ করেছেন তিনি। এছাড়া বংলাদেশের ইসলামি রাজনীতিতে তিনি ছিলেন পুরোধা। জাতীর এক মহান রাহবার।

মাওলানা মহিউদ্দীন খান গোটা পৃথিবীর দু’একজন বিরল সম্মানের অধিকারী মুসলিম মনীষাদের অন্যতম। যার প্রতিটি কথা হয় গ্রন্থিত। জীবনের প্রতিটি দিক একেকটি ইতিহাস। প্রতিটি বক্তৃতা সংকলিত। রচিত পুস্তক হয় চিরন্তন সাহিত্য। চিন্তার প্রতিটি ক্ষণহয়ে উঠে দিব্যদৃষ্টির বার্তা। উপলব্দি ও মূল্যায়ন হয় ইতিহাসের আক্ষরিক পথ নির্দশন।

আধুনিক বিশ্বের চিন্তা, গবেষনা, ইসলামি জাগরণ আর কর্ম সাধনার অন্যতম পুরুষ।  তিনি কেবল একজন ব্যক্তি ছিলেন না, তিনি ছিলেন বহুমুখী কর্মতৎপর একটি সফল প্রতিষ্ঠান। বাংলাদেশের মানুষ আজ গভীর ভাবে এই মহান ব্যক্তিত্বের অভাব অনুভব করে।