ভারতে দ্বিতীয় সর্বাধিক ব্যবহৃত ভাষা বাংলা

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আন্তর্জাতিক ডেস্ক


ভারতে সর্বাধিক ব্যবহৃত ও রাষ্ট্রীয় ভাষা হচ্ছে হিন্দি। আর দ্বিতীয় সর্বাধিক ব্যবহৃত ভাষা হিসেবে রয়েছে বাংলা ভাষা। আর বাংলা ভাষায় কথা বলছে ৮.৩৪ শতাংশ মানুষ।

ভারতে ভাষা নিয়ে সম্প্রতি যে জরিপ হয়েছে এতে দেখা গেছে, দেশে সর্বাধিক ব্যবহৃত ভাষা হলো হিন্দি। শতকরা প্রায় ৪৪ ভাগ মানুষ বলেছে, হিন্দি তাদের মাতৃভাষা। তেলেগুকে সরিয়ে তালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছে মারাঠি। মারাঠি ভাষায় কথা বলে ৬ দশমিক ৯৯ শতাংশ মানুষ। পঞ্চম স্থানে চলে এসেছে তামিল ভাষা এবং ষষ্ঠ স্থানে গুজরাটি ভাষা ও উর্দু ভাষা সপ্তম স্থানে। ভারতে ইংরেজি মাতৃভাষা হলো ২ লাখ ৬০ হাজার মানুষের।

১৯৭১ সালের হিসাব অনুসারে দেশটিতে ১৬৫২টি ভাষা রয়েছে। এর মধ্যে এখন সরকারি তালিকাভুক্ত ২৩টি ভাষার মধ্যে সবচেয়ে কম ব্যবহৃত হয় হচ্ছে সংস্কৃত। মাত্র ২৪৮২১ মানুষ সংস্কৃত ভাষায় কথা বলে। ব্যবহারকারীর নিরিখে সংস্কৃত ভাষা ভারতের বোরো, মণিপুরী, কোঙ্কানি ও ডোংরি ভাষায় কথা বলা মানুষের সংখ্যার চেয়েও কম।

ভারতের সরকারি তালিকাভুক্ত ২৩টি ভাষায় কথা বলে ৯৬.৭১ শতাংশ মানুষ। আর বাকি ৩ দশমিক ২৯ শতাংশ মানুষ কথা বলে অন্যান্য ভাষায়। যেসব ভাষায় কথা বলেন এদের মধ্যে প্রথম স্থানে রয়েছে রাজস্থানের ভিলি বা ভিলোড়ি ভাষা।