ফের রিমান্ডে যুবদল নেতা সালাউদ্দিন টুকু

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


সুলতান সালাউদ্দিন টুকু

রাজধানীর শাহবাগ থানায় দায়ের করা নাশকতার একটি মামলায় মামলায় জাতীয়তাবাদী যুবদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকুর এক দিনের রিমান্ড দিয়েছেন আদালত।

আজ সোমবার ঢাকা মহানগর হাকিম রায়হানুল ইসলাম শুনানি শেষে এ আদেশ দেন।

গত ২৬ জুন ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে মামলার তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক স ম কাইয়ুম সুলতান সালাউদ্দিন টুকুকে এ মামলায় গ্রেপ্তার দেখিয়ে ৭ দিন রিমান্ডে নেওয়ার আবেদন করেন। সে আবেদনের প্রেক্ষিতে ওই দিন আদালত রিমান্ড শুনানির জন্য আজ সোমবার দিন ধার্য করেন। শুনানির সময় টুকুকে আদালতে উপস্থিত করা হয়। পরবর্তীতে আজ টুকুর পক্ষে তাঁর আইনজীবী গোলাম মোস্তফা খান, মীনার হোসেন ফারুক রিমান্ডের আবেদন বাতিল চেয়ে জামিনের আবেদন করেন। উভয়পক্ষের শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুর করে একদিনের রিমান্ডের আদেশ দেন।

শুনানিতে তারা বলেন, টুকু নির্দোষ, নিরাপরাধ। ঘটনার সঙ্গে তিনি জড়িত না এবং এ সম্পর্কে অবগত না। আর ওইদিন কোন অপরাধ সংঘটিত হয়নি। রাজনৈতিকভাবে হেয় প্রতিপন্ন করতে তাকে মামলায় জড়ানো হয়েছে। আমরা তার রিমান্ড বাতিলপূর্বক জামিন প্রার্থণা করছি।

এর আগে গত ২০ জুন শাহবাগ থানার বিশেষ ক্ষমতা আইনের একটি মামলায় এ আসামির ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। ওই রিমান্ড শেষে তাকে কারাগারে পাঠানো হয়। এর আগে গত ১২ জুন রাতে টুকুকে উত্তরার বাসা থেকে গ্রেপ্তার করে ডিবি পুলিশ।

মামলায় বলা হয়, গত ৬ মার্চ দুপুর ১২টায় বিএনপির কারাবন্দী চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে জাতীয় প্রেসক্লাবে মানববন্ধন শেষে বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা মিছিল সহকারে প্রেসক্লাব থেকে বের হতে চেষ্টা করে। তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে, পুলিশের কাজে বাধা দেয় ও গাড়ি ভাঙচুর করে। এ ঘটনায় শাহবাগ থানা পুলিশের এসআই সুজন কুমার রায় ওইদিন বাদি হয়ে রাজধানীর শাহবাগ থানায় এ মামলা দায়ের করেন।