রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশ প্রস্তুত : আইসিআরসির প্রেসিডেন্ট

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


আর্ন্তজাতিক রেডক্রস কমিটির (আইসিআরসি) প্রেসিডেন্ট পিটার মাউরার।

আর্ন্তজাতিক রেডক্রস কমিটির (আইসিআরসি) প্রেসিডেন্ট পিটার মাউরার আজ বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশ রাজনৈতিকভাবে প্রস্তুত থাকলেও মিয়ানমারের রাজনৈতিক সদিচ্ছা এখনও সুনির্দিষ্ট বাস্তবতার রূপ নেয়নি বরং বাস্তবতার বাইরে রয়ে গেছে।

আজ ৩ জুলাই মঙ্গলবার রাজধানীর বনানীতে রেডক্রস বাংলাদেশ শাখার কার্যালয়ে আয়োজিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, এটি রাজনৈতিক সমস্যা। আর এর সমাধানও করতে হবে রাজনৈতিকভাবে। রোহিঙ্গা সংকট নিরসনে দায়িত্বশীল রাজনৈতিক দায়িত্বশীল নেতৃত্বের প্রয়োজন, মানবিক সহায়তার মতো বিষয় দিয়ে এর সমাধান সম্ভব নয়। মিয়ানমারের দিক থেকে এখনও অনেক কিছু করার বাকী এবং তাদের অঙ্গীকারকে বাস্তবে রূপ দিতে হবে।

মিয়ানমারের রাখাইন রাজ্য সফর শেষে রেডক্রস কমিটির প্রেসিডেন্ট কক্সবাজারে রোহিঙ্গা শিবিরে তাদের বর্তমান পরিস্থিতি দেখতে শনিবার বাংলাদেশে আসেন।

উল্লেখ্য, সামরিক দমন পীড়নের শিকার হয়ে গত আগস্ট মাস থেকে পালিয়ে আসা মিয়ানমারের রাখাইন রাজ্যের প্রায় ১০ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। জাতিসংঘ একে জাতিগত নিধন এবং মানবাধিকার সংস্থা গুলো গণহত্যা হিসেবে বর্ণনা করেছে।