ভিক্ষুকদের পুনর্বাসনের জন্য একটি বাড়ি, একটি খামার প্রকল্পে অন্তর্ভুক্ত করা হচ্ছে

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


একটি বাড়ি, একটি খামার প্রকল্পের আওতায় পুনর্বাসনের জন্য ভিক্ষুকদেরকে নতুন ভাবে অন্তর্ভুক্ত করা হচ্ছে। এই প্রকল্পের আওতায় একসঙ্গে দারিদ্র্য বিমোচনের পাশাপাশি ভিক্ষুক পুনর্বাসন কাজ করা হবে। ৬০ লাখ পরিবারকে স্বাবলম্বী করতে দেশব্যাপী চলছে প্রকল্পটি।  দেশকে ভিক্ষুকমুক্ত করতে এই প্রকল্পের আওতায় ঋণ দেওয়া হবে। এছাড়া ভিক্ষুকদের ক্ষুদ্র ব্যবসা, গরু-ছাগল কেনাসহ আয়বর্ধক কাজে ঋণ দেবে সরকার।

ভিক্ষুকদের নতুন করে প্রকল্পে পুনর্বাসন কাজ অন্তর্ভুক্ত হতে যাচ্ছে। ফলে প্রকল্পে চতুর্থ সংশোধন আনা হবে। সারাদেশের ভিক্ষুকদের প্রকল্পে অন্তর্ভুক্ত করার পাশাপাশি অতি দরিদ্রপ্রবণ এলাকায় প্রকল্পের কাজের পরিধি আরও বিস্তার করা হবে।

প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) আকবর হোসেন গণমাধ্যেমকে বলেন, দারিদ্রতা দূর করতে এবং ভিক্ষুকমুক্ত বাংলাদেশকে গড়ার উদ্যোগ নেয়া হয়েছে। এ প্রকল্পটির মাধ্যমে ভিক্ষুকদের ট্রেনিং দিয়ে একটি বাড়ি একটি খামার প্রকল্প থেকে ঋণ দেয়া হবে। ভবিষ্যতে এ পুঁজি ব্যবহার করে প্রতিটি সদস্য আত্ম-কর্মসংস্থানের মাধ্যমে নিজেদের স্বাবলম্বী করে গড়ে তুলতে সক্ষম হবে।

প্রকল্পটি গ্রহণের মূল উদ্দেশ্য হচ্ছে, তৃণমূলের দরিদ্র জনগোষ্ঠীকে সংগঠিত করা, তাদের সঞ্চয়ে উৎসাহ দেওয়া, সঞ্চয়ের বিপরীতে সমপরিমাণ অর্থ বোনাস দেওয়া, সদস্যদের প্রশিক্ষণ দেওয়া। অর্থনৈতিক কর্মকান্ড পরিচালনার জন্য পুঁজি গঠনে সহায়তা করা ও আত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী করাসহ বহুমুখী কার্যক্রম পরিচালনা।