হাবিপ্রবিতে চার দফা দাবিতে বিএস অনুষদের অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ মিছিল

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আব্দুল মান্নান, হাবিপ্রবি


দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) বিজনেস স্টাডিজ(বিএস) অনুষদের শিক্ষার্থীরা আজ মঙ্গলবার বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে চার দফা দাবিতে ৫ম দিনের মত বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করেছে ।

তাদের চার দফা দাবিগুলো হলোঃ হাবিপ্রবির অধিভুক্ত কলেজ শহীদ আকবর আলী বিজ্ঞান ও প্রযুক্তি কলেজের স্নাতক ও স্নাতকোত্তরের সনদ আলাদাকরণ, হাবিপ্রবির এমবিএ ডিগ্রি পোস্ট গ্র্যাজুয়েট অনুষদের পরিবর্তে বিজনেস স্টাডিজ অনুষদের নিজ নিজ বিভাগে প্রদান, হাবিপ্রবি ব্যতীত অন্য প্রতিষ্ঠানের শিক্ষার্থীদেরকে হাবিপ্রবির নিয়মিত এমবিএতে ভর্তির সুযোগ না দেওয়া এবং এমবিএ ভর্তির নীতিমালা সংস্কার করে ভর্তি কার্যক্রম সম্পন্ন করা।

এ সময় আন্দোলন কারী শিক্ষার্থীরা বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা লাখো শিক্ষার্থীর সাথে প্রতিযোগিতা করে ভর্তির সুযোগ পায়, সেখানে কোনরকম ভর্তি পরীক্ষা ছাড়াই কলেজের শিক্ষার্থীদের ভর্তি নিয়ে বিশ্ববিদ্যালয়ের সনদ প্রদান ও নিয়মিত এমবিএর সমমান পর্যায়ে নিয়ে আসা- এমন বৈষম্য কোনভাবেই আইন বা নিয়ম হতে পারে না।’

অবস্থান কর্মসূচি পালন শেষে তারা এমবিএ ডিগ্রি নিয়ে তাল বাহানা,আর হবে না আর হবে না”মানি না মানব না, পিজিএস এর বেড়াজালে থাকব না” প্রশাসনের কালো হাত, ভেঙে দাও গুড়িয়ে দাও” ষড়যন্ত্র কারীরা নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক”সহ বিভিন্ন স্লোগান দিয়ে একটি বিক্ষোভ মিছিল বের করে ।

বিক্ষোভ মিছিল শেষে তারা বিশ্ববিদ্যালয় প্রশাসন কে দ্রুত সমস্যার সমাধান করে শিক্ষার্থীদের ক্লাস পরীক্ষায় ফিরে যাওয়ার অনুরোধ জানান। অন্যথায় দাবি আদায় না হওয়া পর্যন্ত কঠোর কর্মসূচি পালন করবেন বলে ঘোষণা দেন ।

আন্দোলনে শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন, মাহমুদুল হাসান মীম, সাব্বির, নুরনবী, আলাউদ্দিন, সুমন প্রমুখ ।