গরু রক্ষার নামে গুণ্ডামি চলবে না : ভারতের সুপ্রিম কোর্ট

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | ডেস্ক রিপোর্ট


গরু রক্ষার নামে গুণ্ডামি বরদাস্ত করা হবে না এবং এর সঙ্গে কোনো ধর্মীয় সংশ্লিষ্টতা আনা যাবে না বলে জানিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। শুধু তা-ই নয়, কোথাও এমন ঘটনা যাতে না ঘটে সেদিকে রাজ্য সরকারগুলিকে কড়া নজর রাখতে বলেছেন ভারতের প্রধান বিচারপতি দীপক মিশ্র। জাতি ও ধর্মের নামে কোনও রকম হিংসাও ছড়ানো যাবে না বলে সতর্ক করেছেন তিনি।

আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, গো-রক্ষা নিয়ে সংঘটিত সহিংসতার নিষ্পত্তি চেয়ে সম্প্রতি সুপ্রিম কোর্টে একটি আবেদন জমা দেন তুষার গান্ধী নামের এক ব্যক্তি। এছাড়া কংগ্রেস নেতা তেহসিন পুনাওয়ালাও একই বিষয়ে একটি আবেদন পেশ করেন।

গতকাল মঙ্গলবার সেই আবেদনের শুনানি চলাকালীন প্রধান বিচারপতি দীপক মিশ্র বলেন, ‘কোনও মানুষই নিজের হাতে আইন তুলে নিতে পারে না। রাজ্যগুলির উচিত এমন ঘটনা প্রতিরোধ করা।’

গো-রক্ষার নামে সাম্প্রদায়িক সহিংসতা রুখতে গত বছর ভারতের ২৯টি রাজ্য ও সাতটি কেন্দ্রশাসিত অঞ্চলকে কড়া পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছিল সর্বোচ্চ আদালত। এমনকি, গো-রক্ষা বাহিনীর কার্যকলাপ খতিয়ে দেখতে ওই রাজ্যগুলিকে আধিকারিক নিয়োগের কথাও জানায় আদালত।

রাজ্যের আইন-শৃঙ্খলা রক্ষার দায় সাংবিধানিকভাবেই রাজ্যের উপর বর্তায়। এ প্রসঙ্গে দীপক মিশ্র জানান, ‘কেবলমাত্র অভিযোগ দায়ের করেই রাজ্য নিজের হাত ধুয়ে ফেলতে পারে না। বরং এই ধরনের ঘটনা বন্ধ করতে রাজ্যকেই হতে হবে তৎপর।