তোপের মুখে ট্রাম্প প্রশাসনের শীর্ষ কর্মকর্তা স্কট প্রুইট

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আন্তর্জাতিক ডেস্ক


ট্রাম্প প্রশাসনের এক শীর্ষ কর্মকর্তা স্কট প্রুইটকে স্কুলশিক্ষিকার প্রশ্ন আপনি ইস্তফা দিচ্ছেন না কেন বলুন তো?

ট্রাম্প প্রশাসনের এক শীর্ষ কর্মকর্তা এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি (ইপিএ)-র প্রধান স্কট প্রুইট এবং তার এক বন্ধু এবং দুই নিরাপত্তা রক্ষীসহ ওয়াশিংটনের একটি রেস্তরাঁয় সে দিন খেতে গিয়েছিলেন। আর সেখানেই স্কটকে প্রশ্ন করেন রেস্তরাঁয় খেতে আসা এক স্কুলশিক্ষিকা ক্রিস্টিন মিঙ্ক।

ক্রিস্টিন তাকে বলছেন, পরিবেশ নিয়ে আপনি যা কাণ্ড করে চলেছেন, তাতে আপনার অবিলম্বে ইস্তফা দেওয়া উচিত। ইপিএ প্রধান হিসেবে এমন একজনকে দরকার যিনি পরিবেশের পরিবর্তনের বিষয়ে সচেতন এবং এমন কিছু পদক্ষেপ গ্রহণ করবেন যাতে পরবর্তী প্রজন্মের উপকার হয়। দুর্নীতির ঠেলায়  কোনও দিন আপনাকে চাকরি হারাতে হবে। তার আগেই নিজেই ইস্তফা দিচ্ছেন না কেন?’’

রিপাবলিকানপন্থী আইনজীবী স্কট প্রুইট গত বছর ফেব্রুয়ারি মাস থেকে ইপিএ-র দায়িত্বে রয়েছেন। তিনি আসার পর কয়েকটি বিতর্কিত সিদ্ধান্ত নিয়েছেন। প্রেসিডেন্ট ট্রাম্পের প্যারিস জলবায়ু চুক্তি থেকে বেরিয়ে আসার সিদ্ধান্তের পিছনেও তাঁর যথেষ্ট ভূমিকা আছে। তা ছাড়া, স্ত্রীর চাকরির জন্য সুপারিশ, পদাধিকার বলে বাজারদরের থেকে অনেক কম টাকায় অত্যন্ত বিলাসবহুল বাড়ি কেনার মতো বিভিন্ন কাজের জন্যও সমালোচিত হয়েছেন তিনি।