হিজরাদের দৌরাত্ব বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে : বাণিজ্যমন্ত্রী

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, হিজড়ারা যাতে রাস্তাঘাটে জোর করে টাকা আদায় বা কারো বাসা-বাড়িতে গিয়ে বিশৃঙ্খলা না করতে পারে এবং তাদের দৌরাত্ব বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীকে নির্দেশ দেওয়া হবে।

আজ ৫ জুলাই বৃহস্পতিবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ২১তম অধিবেশনে মহিলা এমপি নুর জাহান বেগম ও কাজী রোজীর সম্পূরক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন।  সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেননের অনুপস্থিতিতে তাঁর পক্ষে সংসদে বাণিজ্যমন্ত্রী জবাব দেন।

কাজী রোজি জানতে চেয়ে বলেন, হিজড়ারা বাড়ি বাড়ি গিয়েও চাঁদা দাবি করে, বিশেষ করে কারো সন্তান জম্মালে তারা সেখানে হানা দেয় এবং চাঁদা চায়। কেউ দিতে না পারলে তারা নানা ধরনের হুমকি দেয়। একবার রাস্তায় আমি এক হিজরাদের টাকা দিতে না চাইলে আমাকে প্রাণ নাশের হুমকি দেন।

উত্তরে বাণিজ্যমন্ত্রী বলেন, হিজরারা রাস্তায় টাকা দাবি করে এটা আমার জানা ছিলো। তবে হিজরাও মানুষ, তাদের সহযোগীতার জন্য আমাদের সবাইকে হাত বাড়িয়ে দেওয়া উচিত। এ ধরণের কোনো ঘটনা যাতে না ঘটে সে জন্য আমি আইন-শৃঙ্খলা রক্ষাবাহিনীকে বলবো যাতে তারা বিষয়টি গুরুত্বে সঙ্গে দেখেন। এবং এ ধরণের ঘটনা থেকে হিজরাদের বিরত রাখার জন্য যাতে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা হয়।

ফজিলাতুন্নেছা বাপ্পির প্রশ্নের উত্তরে বাণিজ্যমন্ত্রী বলেন, হিজরাদের মূল ধারায় নিয়ে আসার জন্য সরকারের পরিকল্পনা আছে। সে অনুয়ায়ী পদক্ষেপও নেওয়া হয়েছে। তাদেরকে কর্মসূচির আওতায় নিয়ে আসা হলেও আবার অনেকে চলে যায়। তারা যাতে চলে না যায়, সে জন্যও ব্যবন্থা নেয়া উচিত।

তিনি বলেন, প্রধানন্ত্রী শেখ হাসিনার সরকার সমাজে যেসব অসহায় মানুষ আছে তাদের সাহয্যের জন্য, পুনর্বাসনের জন্য বিভিন্ন কর্মসূচি নিয়েছে। হিজরাদের জন্যও কর্মসূচি নেওয়া হয়েছে। হিজড়াদের পুনর্বাসনের জন্য সরকার ব্যবস্থা নিয়েছে।