জাকির নায়েককে ভারতে ফেরত পাঠানো হবেনা : জানালেন মাহাথির মোহাম্মদ

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আন্তর্জাতিক ডেস্ক


ধর্মীয় আলোচক ডা. জাকির নায়েককে (৫২) ভারতে ফেরত পাঠাবেন না বলে জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

সম্প্রতি ভারতের পক্ষ থেকে জাকির নায়েককে ফেরত পাঠাতে অনুরোধ জানানো হয়। পরে আজ শুক্রবার দেশটির প্রশাসনিক রাজধানী পুত্রজায়ায় এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী  মাহাথির মোহাম্মদ এ কথা জানান।

ভারত এবং মালয়শিয়ার সঙ্গে বন্দি প্রত্যর্পণের চুক্তি রয়েছে। এরই সূত্রে, গত জানুয়ারিতে ভারতের নয়াদিল্লি থেকে জাকির নায়েককে ফেরত পাঠানোর জন্য মালয়েশিয়া সরকারের কাছে অনুরোধ করা হয়।

কেন তাঁকে ভারতে পাঠানো হবে না, এই প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, “জাকির নায়েক এখানে কোনো সমস্যার সৃষ্টি করেননি। তা ছাড়া উনি আমাদের দেশে স্থায়ী বাসিন্দা।” জাকির নায়েককে ভারতে ফেরত পাঠানো হবেনা।

এর আগে ভারতীয় কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়, বুধবার রাতের কোনো এক ফ্লাইটে ভারতে পাঠানো হতে পারে ডা. জাকির নায়েককে। তবে জাকির নায়েক বলেছিলেন, খবরটি সম্পূর্ণ মিথ্যা। তিনি বলেন, ‘সঠিক বিচার পাওয়ার বিষয়ে নিশ্চিত না হয়ে ভারতে ফেরার কোনোই পরিকল্পনা আমার নেই। যখন মনে হবে সরকার আমার প্রতি নিরপেক্ষ আচরণ করবে তখন নিশ্চয়ই আমার মাতৃভূমিতে ফিরে যাবো।’

২০১৬ সালে জাকির নায়েকের বিরুদ্ধে কথিত সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ততা ও ধর্মীয় অনুষ্ঠানের মাধ্যমে জাতিগত হিংসা ছড়াচ্ছেন বলে অভিযোগ তোলা হয়। ওই বছর মুসলিম অধ্যুষিত মালয়েশিয়ায় চলে যান তিনি। সেখানে তাঁকে নাগরিকত্ব দেওয়া হয়।