ইলমে ওহীর মধ্যেই জ্ঞানের পরিপুর্ণতা আসে: মাওলানা উজানবী

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | মুহাম্মাদ জিন্নুরাইন


 ঢাকার ফায়দাবাদে অবস্থিত দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান জামিয়াতুল মুহাজিরিন আল ইসলামিয়াতে ১৮-১৯ শিক্ষাবর্ষের পাঠপ্রদান গতকাল (৫ই জুলাই) বৃহস্পতিবার  শুরু হয়েছে। বাদ আসর মাদরাসা প্রাঙ্গনে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিশেষ মেহমান হিসেবে উপস্থিত ছিলেন, জামিয়াতুস সাহাবা’র প্রতিষ্ঠাতা পরিচালক শাইখুল হাদীস মাওলানা রুহুল আমীন খান উজানবী। বাদ মাগরীব তিনি প্রথম জামাত থেকে শুরু করে দাওরায়ে হাদীস পর্যন্ত এবং হিফজ ও ইফতা বিভাগে প্রথম দরস প্রদান করেন।

এসময় তিনি ছাত্রদের উদ্দেশ্যে বলেন, ইলমে ওহীর মধ্যেই জ্ঞানের পরিপুর্ণতা আসে। নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে মক্কার মতো জায়গা ছাড়তে হয়েছে ওহীর ধারাবাহিকতা রক্ষা ও সংরক্ষণের জন্য, ঠিক তেমনিভাবে আমাদেরকেও আমাদের বাবা মায়ের কোল ও বাড়ি-ঘর ছাড়তে হবে, যদি সত্যই আমি এলমে ওহী পেতে চাই।”

তিনি আরো বলেন, “যে যত বড় শিক্ষিত হবে, দুনিয়াটা তাঁর জন্য তত ছন্দময় হবে। আর যে যত মুর্খ হবে, তাঁর জন্য দুনিয়াটা গদ্যময় বা উঁচুনিচু হবে।”

মাদরাসার প্রতিষ্ঠাতা পরিচালক শাইখুল হাদীস মাওলানা শাহ জালাল মাজেদীর সভাপতিত্বে অনুষ্ঠানসূচীতে বাদ মাগরীব ছাত্রদের উদ্দেশ্যে আলোচনা করেন উক্ত মাদরাসার শাইখুল হাদীস মুফতি জুনায়েদ কাসেমী ও মাওলানা শোয়াইব। সঞ্চালনায় ছিলেন মুফতী আবু সাঈদ মুহাম্মাদ আব্দুল্লাহ।