কোটা আন্দোলনকারীদের উপর হামলার প্রতিবাদে লন্ডনের আলতাফ আলী পার্কে মানববন্ধন

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | মুহাম্মাদ ইয়ামিন


বাংলাদেশে চলমান কোটা আন্দোলনে আন্দোলনকারী সাধারন শিক্ষার্থীদের উপর হামলা, মামলা ও মানবিক নির্যাতনের প্রতিবাদে লন্ডনে একটি মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

০৬ জুলাই ২০১৮ দুপুর ২.৩০ মিনিটে পূর্ব লন্ডনের আলতাফ আলী পার্কে লন্ডনস্থ মানবাধিকার সংগঠন ইউনির্ভাসাল ভয়েস ফর জাস্টিসের উদ্যোগে ওই মানববন্ধন ও আলোচনা সভার আয়োজন করা হয়।

সংগঠনের চেয়ারম্যান সাঈদ বাকীর পরিচালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ জার্নালিস্ট এসোসিয়েশন ইউকে সভাপতি কে এম আবু তাহের চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যারিস্টার নাজির আহমেদ, অধ্যাপক আব্দুল কাদের সালেহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সিনেট কমিটির সদস্য নসরুল্লাহ খান জুনায়েদ, মির্জা আহসাব বেগ, আতাউল্লাহ ফারুক, আমিমুল হাসান তানিম, সামসুল আলম নিটন, ও বীরমুক্তিযুদ্ধ মোহাম্মদ মুস্তাফাসহ কমিউনিটির বিভিন্ন ব্যাক্তিবর্গ।

এসময় উপস্থিত ব্যক্তিবর্গ কোটা আন্দোলনের জড়িত সকল সাধারন শিক্ষার্থীদের উপর হামলা, নির্যাতন বন্ধ ও আটক ও গ্রেফতারকৃত সকলের নিংশর্ত মুক্তি দাবী করে তারা বলেন, সাধারন নিরীহ শিক্ষার্থীদের উপর এমন ন্যাক্কারজনক হামলা দেশের মধ্যে বাক-স্বাধীনতাকে প্রশ্নবিদ্ধ করে তুলেছে। এর পাশাপাশি পুরো ঘটনাজুরে পুলিশ ও প্রশাসনের নির্বিকার ভূমিকা অত্যন্ত লজ্জাজনক। অবিলম্বে গ্রেফতারকৃত সকল শিক্ষার্থীদের মুক্তি ও হামলাকারী সন্ত্রাসীদের গ্রেফতার করারও জোর দাবী জানানো হয় মানব বন্ধন থেকে।

এছাড়াও বক্তব্য রাখেন এ সংগঠনের আহবায়ক মাহফুজ আহমেদ, যুগ্ম আহবায়ক সাদিয়া টুম্পা এবং মনোয়ার হোসাইন, ইউনির্ভাসাল ভয়েস ফর জাস্টিসের সেক্রেটারী জেনারেল মোহাম্মদ শাকিল উদ্দিন।

আরো উপস্থিত ছিলেন, ইউভিজের সেক্রেটারী মোহাম্মদ শাকিল উদ্দিন, ভাইস প্রেসিডেন্ট তারিকুল ইসলাম, অফিস সেক্রেটারী মো. হাবিবুর রহমান পিয়াল, মিডিয়া এন্ড পাবলিক রিলেশন ডিরেক্টর আহমেদ ফুয়াদ হাসান, সাধারন সদস্য মোহাম্মদ কাফায়েত উল্লাহ সরকার,হাদিসুর রহমান খান, মোহাম্মদ শাকিল মিনহাজ, ওমর ফারুক, লন্ডনের অবস্থানরত সাংবাদিক, আইনজীবি, শিক্ষার্থী, ব্যাবসায়ীসহ বিভিন্ন পেশার মানুষ।