‘কোটা সংস্কার আন্দোলনকারীদের উপর হামলাকারীদের সঠিক বিচার করুন’

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | ডেস্ক রিপোর্ট


মাওলানা ইমতিয়াজ আলম ও মাওলানা এবিএম জাকারিয়া

ইসলামী আন্দোলন বাংলাদেশ এর ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম ও সেক্রেটারী মাওলানা এবিএম জাকারিয়া এক বিবৃতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশে কোটা সংস্কারের দাবীতে আন্দোলনকারীদের ‘সন্ত্রাসী’ আখ্যা দেয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

তারা বলেন, শান্তিপূর্ণ আন্দোলনকারীদের উপর হামলা চালালো সরকারের ক্যাডার বাহিনী ছাত্রলীগ। আন্দোলনকারীদের উপর নৃসংশ বর্বর হামলা চালানো হল। রাজশাহী ভার্সিটির শিক্ষার্থী তরিকুলকে হাতুড়ি পেটা করা হল। তার উন্নত চিকিৎসার জন্য ঢাকায় আনা হচ্ছে। মাননীয় উপাচার্য এর দায় কে নেবে? তারপরও ‘সন্ত্রাসী’ হয় আন্দোলনকারীরা; এটা কি ধরণের নীতিগত উক্তি তা বুঝে আসে না। এহেন বক্তব্য আওয়ামী লীগের দলীয় মুখপাত্রের মুখেই শোভা পায়। এমন ব্যক্তি আবার প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে বহাল থাকে কিভাবে। আমরা অতিসত্তর তার পদত্যাগ দাবী করছি এবং কোটা সংস্কারের দাবী যেন বাস্তবায়ন হয় আমরা তার জোরাল দাবী জানাচ্ছি।

বিবৃতিতে তারা আন্দোলনকারীদের উপর পুলিশি হয়রানির তীব্র নিন্দা জানিয়ে গ্রেফতারকৃত ছাত্রদের রিমান্ডে না দিয়ে নিঃশর্ত মুক্তি দাবী করেন এবং আহতদের সুচিকিৎসার ব্যবস্থা গ্রহণ করার আহ্বান জানান। বর্তমানে প্রচলিত ৫৬% কোটা প্রথা সম্পূর্ণ অযৌক্তিক; তাই এটাকে কমিয়ে ১০% করাই যুক্তিযুক্ত। তাহলে মেধার যথাযথ মূল্যায়ন হবে। কোটা সংস্কার আন্দোলনকারীদের উপর হামলাকারীদের সঠিক বিচার করুন।