অনশনরত নন-এমপিও শিক্ষকদের সঙ্গে সচিবের বৈঠক

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


দেশের স্বীকৃতি পাওয়া সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনের সড়কের উত্তর পাশে নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের আমরণ অনশনের চলছে। এর পাশাপাশি আজ ৮ জুলাই রবিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনের সঙ্গে বৈঠক করেছেন আন্দোলনরত শিক্ষক-কর্মচারীরা।

আন্দোলনে নেতৃত্ব দেওয়া নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক বিনয় ভূষণ রায় গণমাধ্যমকে এ বৈঠকের তথ্য জানান।

তারা দেশের সব প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির জন্য সচিবকে দুটি প্রস্তাব ও পুরো নীতিমালার আলোকে এমপিওভুক্তির দাবি জানিয়েছেন।

তিনি বলেন, শফিকুল ইসলাম ও আনোয়ার হোসেন নামে দুই সদস্যের একটি প্রতিনিধিদল রবিবার বিকেলে সচিবের সঙ্গে বৈঠক করেন।দুটি প্রস্তাবে রয়েছে বরাদ্দ করা টাকা কম হলে সব প্রতিষ্ঠান এমপিওভুক্তির আওতায় এনে এবার আংশিক বেতন চালু করে পরবর্তী অর্থবছরে তা সমন্বয় করা এবং প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা যাচাইয়ের জন্য এমপিওভুক্তির পর ৩ বছর সময় দেওয়া।

তিনি আরোও বলেন, সচিব প্রস্তাবগুলো প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানোর কথা জানিয়েছেন। আলোচনার পরিপ্রেক্ষিতে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সঙ্গেও আজ রাতে বৈঠকের চেষ্টা হচ্ছে। তবে দাবি পূরণ না হওয়া পর্যন্ত কর্মসূচি চলবে বলে জানিয়েছেন বিনয় ভূষণ রায়।

বেঁধে দেওয়া সময়ের মধ্যে দাবি পূরণ না হওয়ায় গত ২৫ জুন থেকে জাতীয় প্রেসক্লাবের সামনের সড়কের উত্তর পাশে তাঁরা আমরণ অনশন শুরু করেন। আজ ছিল আমরণ অনশনের ১৪তম দিন। এর আগে একই দাবিতে গত ১০ জুন থেকে তাঁরা লাগাতার অবস্থান কর্মসূচি পালন করে আসছিলেন।