উপাচার্যের বক্তব্য প্রত্যাহারের দাবি ঢাবির শিক্ষক-শিক্ষার্থীদের

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


কোটা সংস্কার আন্দোলনকারীদের নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের (ভিসি) দেয়া বক্তব্য প্রত্যাহারের দাবি জানিয়েছেন ঢাবির শিক্ষক-শিক্ষার্থীরা।

আজ ৯ জুলাই সেমাবার কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে ঢাবির আইন অনুষদের সামনে আয়োজিত মানববন্ধনে শিক্ষক-শিক্ষার্থীরা এ দাবি জানান।

মানবন্ধনে বক্তারা বলেন, আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ জানিয়ে বলেন, হামলাকারীদের গ্রেফতার করে তাদের বিচার করা হোক। একই সঙ্গে তারা প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী দ্রুত প্রজ্ঞাপন জারি করারও দাবি জানান।

এদিকে আইন অনুষদে ক্লাস ও পরীক্ষায় শিক্ষার্থীরা অংশ নিচ্ছেন না। এ অনুষদের শিক্ষার্থীরা তাদের সহপাঠী তরিকুলের মুক্তি না পাওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষায় অংশ নেবেন না বলে ঘোষণা দিয়েছেন।

উল্লেখ্য, গতকাল ৮ জুলাই রবিবার দুপুরে নিজ কার্যালয়ে কোটা আন্দোলন নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ঢাবি উপাচার্য মো. আখতারুজ্জামান বলেন, সন্ত্রাসীরা বিভিন্ন গোপন আস্তানা থেকে যে রকম উস্কানিমূলক ভিডিও বার্তা পাঠায়, তার অবিকল উগ্র চরমপন্থী মতাদর্শী প্রচারণামূলক ভিডিও আমি নিজে দেখেছি। সন্ত্রাসীরা যেভাবে শেষ অস্ত্র হিসেবে নারীদের ব্যবহার করে, সেভাবে কোটা আন্দোলনেও ছাত্রীদের ব্যবহার করা হচ্ছে। বিশ্ববিদ্যালয় এসব মেনে নেবে না। ফৌজদারি অপরাধ করলে আইনের শাসন কার্যকর হতে হবে।