তাজমহলে বহিরাগতরা জুমআর নামাজ পড়তে পারবেন না

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আন্তর্জাতিক ডেস্ক


তাজমহল চত্বরের মসজিদে শুক্রবারের নামাজ পড়া নিয়ে গুরুত্বপূর্ণ রায় দিয়েছে সুপ্রিম কোর্ট, স্থানীয়রা ছাড়া আর কোনো ব্যক্তি তাজমহলের মসজিদে নামাজ পড়তে পারবেন না।

সুপ্রিম কোর্টের বিচারক এ এস সিক্রি ও অশোক ভূষণের বেঞ্চ মন্তব্য করে, তাজমহল পৃথিবীর সপ্তম আশ্চ‌র্যের একটি। এটিকে রক্ষা করা উচিত। তাজ মহলেই কেন নামাজ পড়তে ‌যেতে হবে। আগ্রার বাইরের লোকজন তাজমহল চত্বরের মসজিদে শুক্রবারের নামাজ পড়তে পারবেন না। বরং তাঁরা অন্য কোনও মসজিদে গিয়ে নামাজ পড়তে পরেন।যদি কোনো বহিরাগত তাজমহলের ভিতরের মসজিদে ঢোকার চেষ্টা করেন তাহলে যেন অবিলম্বে জেলা শাসককে জানানো হয়।

চলতি বছরের ২৪ জানুয়ারি আগ্রা প্রশাসন শহরের বাইরের লোকজনকে তাজমহল চত্বরে থাকা মসজিদে নামাজ পড়ার ওপর নিরাপত্তার কারণ দেখিয়ে এই মর্মে একটি  নিষেধাজ্ঞা জারি করেন আগ্রার অতিরিক্ত জেলা শাসক। ওই নির্দেশিকার পরই তোলপাড় শুরু হয়ে ‌যায়।

নির্দেশিকাটিকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে ‌যান তাজমহল মসজিদ পরিচালনা কমিটির সভাপতি সৈয়দ ইব্রাহিম হুসেন জাইদি। তাঁর ‌যুক্তি ছিল সারা বছর প‌র্যটকরা তাজমহল দর্শনে আসেন। তারা নামাজ পড়বেন কোথায়? এদের তাজমহলের মসজিদে নামাজ পড়তে না দেওয়ার আদেশ বেআইনি।