আগামী ১৪ জুলাই হজের প্রথম ফ্লাইট

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


পবিত্র হজ পালনের উদ্দেশে আগামী ১৪ই জুলাই থেকে এ বছরের হজ ফ্লাইট শুরু হচ্ছে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এ দিন সৌদি আরবের জেদ্দা আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে হজ ফ্লাইট ছেড়ে যাবে। এর আগে ১১ জুলাই ঢাকার আশকোনায় হজ অফিসে হজের আনুষ্ঠানিক কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ ৯ জুলাই সোমবার বিকেলে সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে সাংবাদিকদের ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান এ তথ্য জানান ।

ধর্মমন্ত্রী বলেন, এবার সম্ভাব্য হজের তারিখ ২১ আগস্ট। বাংলাদেশ থেকে এ বছর ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজযাত্রী পবিত্র হ্জ পালনের জন্য সৌদি আরব যাচ্ছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাচ্ছেন ৬৭৯৮ জন। আর বেসরকারি ব্যবস্থাপনায় যাচ্ছেন ১ লাখ ২০ হাজার জন। বেসরকারি ব্যবস্থাপনায় এবার ৫২৮টি হজ এজেন্সি হজের কার্যক্রম পরিচালনা করছে।

ধর্মমন্ত্রী বলেন,হজের শেষ ফ্লাইট ঢাকা থেকে ছেড়ে যাবে ১৫ আগস্ট।এবং হজ পালন শেষে ২৭ আগস্ট থেকে প্রথম ফিরতি হজ ফ্লাইট শুরু হবে।

তিনি বলেন, বাংলাদেশ বিমান ১৮৭টি ফ্লাইটে ৬৪ হাজার ৯৬৭ জন এবং সাউদিয়া এয়ারলাইন্স ৬১ হাজার ৮৩১ জন হজযাত্রী পরিবহন করবে। বেসরকারি ব্যবস্থাপনায় এ পর্যন্ত ৯ হাজার ৫০০ জনের ভিসা সম্পন্ন হয়েছে।

বিমান কর্তৃপক্ষ জানিয়েছে, বহরের নিজস্ব ৪ টি বোয়িং দিয়ে ১৪ই জুলাই থেকে ১৫ই আগস্ট পর্যন্ত ফ্লাইটগুলো পরিচালনা করা হবে। ঢাকা ছাড়াও চট্টগ্রাম থেকে ৯ টি ও সিলেট থেকে ৩ টি ফ্লাইট পরিচালনা করবে বিমান। এবারই প্রথম জেদ্দা ছাড়াও ঢাকা থেকে ৫টি ও চট্টগ্রাম থেকে ৩ টি ফ্লাইট সরাসরি মদিনায় যাবে।