নবী রাসুলগণ বাতিলের সাথে কখনো আপোষ করেননি: আল্লামা বাবুনগরী

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | হাটহাজারী প্রতিনিধি


হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরী

দেশের সর্ববৃহৎ অরাজনৈতিক ধর্মীয় সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব ও হাটহাজারী মাদরাসার সহযোগী পরিচালক শাইখুল হাদীস আল্লামা জুনায়েদ বাবুনগরী বলেছেন, মানবজাতীর হেদায়াতের জন্য আল্লাহ তায়ালার পক্ষ থেকে প্রেরিত নবী-রাসুলগণ কখনো বাতিলের সাথে আপোষ করেননি। যুগে যুগে নবী রাসুলগণ বাতিলের বিরুদ্ধে দূর্বার আন্দোলন গড়ে তোলে আল্লাহর জমিনে ন্যায় ও হকের ঝান্ডাকে উড্ডয়ন করেছেন।

তিনি আজ সোমবার (৯ জুন) দারুল উলুম হাটহাজারী মাদরাসায় হাদীসের সর্বোচ্চ কিতাব বোখারী শরীফের পাঠদানকালে হাদীসের সংজ্ঞা ও নবী-রাসুগণের শান সম্পর্কিত আলোচনা প্রসঙ্গে এসব কথা বলেন।

আল্লামা বাবুনগরী বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বাণী, কর্ম ও অবস্থাদির ন্যায় মৌন সমর্থনও হাদীসের অন্তর্ভুক্ত। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কখনো কোন অন্যায় কাজকে সমর্থন দেননি বরং সাথে সাথে প্রতিবাদ করছেন।

বোখারী শরীফের এক হাদীসের উদ্ধৃতি টেনে আল্লামা বাবুনগরী বলেন, রাসুল সা.এর আদরের পুত্র হযরত ইব্রাহীম-এর ইন্তেকালের সময় সূর্যগ্রহণ হয়েছিল। তখন জাহেলীযুগের ভ্রান্ত ধারণা অনুযায়ী কাফেররা বলেছিল যে, মুহাম্মাদ সা. এর পুত্রের ইন্তেকালের কারণেই আজ সূর্যগ্রহণ হয়েছে। এক পর্যায়ে যাহেলীযুগের এ ধারণা রাসুল সা.পক্ষে হলেও যেহেতো সেই ধারণাটা অবাস্তব ছিল তাই রাসুল সা. সাথে সাথে দ্ব্যার্থহীন ভাষায় কাফেরদের ভ্রান্ত ধারণার প্রতিবাদ করে বলেছিলেন “কারো জন্ম কিংবা মৃত্যুর কারণে চন্দ্র-সূর্যগ্রহণ হয় না। এর দ্বারা বোঝা যায় নবী-রীসুলগণ কোন অবাস্তব বিষয়ে মৌন সম্মতি প্রদান করেননি। এর দ্বারা সু-স্পষ্টভাবে এ কথা বুঝা গেল যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কওল, ফেয়েল, আহওয়াল অর্থাৎ বাণী, কর্ম ও অবস্থাদির ন্যায় তাকরীর তথা মৌন সমর্থনও হাদীসের অন্তর্ভুক্ত।

তিনি আরো বলেন,হ কের আওয়াজকে বন্ধ করেতে হযরত ইব্রাহীম আঃ কে নমরুদ আগুনের রিমান্ডে দিয়েছিল এতদসত্বেও হযরত ইব্রাহীম আঃ হকের ব্যাপারে নমরুদের সাথে আপোষ করেননি।

নবী-রাসুলগণের যোগ্য উত্তরসূরীরা হকের জন্য প্রয়োজনে নিজের জান বিলিয়ে দিয়ে শাহাদাতের অমীয় সুধা পান করেন কিন্তু বাতিলের সাথে কখনো আপোষ করেন না।